সিলেটটুডে ডেস্ক

১৮ অক্টোবর, ২০১৫ ০২:১৮

ভারতীয় লেখকরা মুসলিম জঙ্গিদের সমর্থক: তসলিমা নাসরিন

নারীবাদি লেখক তসলিমা নাসরিন ভারতীয় লেখকদের দু'মুখো বলে অভিহিত করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত এই লেখক টাইমস অব ইন্ডিয়ায় এক সাক্ষাৎকারে এই উক্তি করেন।

ধর্মীয় জঙ্গিবাদ বিষয়ে ভারতীয় লেখকদের অবস্থান নিয়ে তসলিমা বলেন, দু'মুখো এই লেখকরা হিন্দু জঙ্গিবাদের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নেন। কিন্তু মুসলিম জঙ্গিদের অপরাধের নীরব সমর্থন জানান।

তিনি অভিযোগ করেন, সুনীল গঙ্গোপাধ্যায় ও শঙ্খ ঘোষের মতো বিখ্যাত লেখকরা ও তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের কাছে আবেদন করে আমার বই নিষিদ্ধ করেন। দাদরি হত্যাকান্ড ও হিন্দু জঙ্গিবাদী দলগুলোর উগ্র তৎপরতার প্রতিবাদে ভারতে সাহিত্য একাডেমীসহ রাজ্য সরকারের দেওয়া নানা পুরষ্কার ফিরিয়ে দিচ্ছেন অনেক লেখক।

দুই দশক আগে বাংলাদেশ ছাড়তে বাধ্য হওয়ার পর ভারতে আশ্রয় নেন তসলিমা। বিভিন্ন লেখায় নিজস্ব ধ্যান ধারনা থেকে তার বক্তব্যের কারণে ক্রমাগত জঙ্গি হুমকির মুখে তিনি চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্রে চলে যান।

সাক্ষাৎকারে তসলিমা বলেন, কট্টরপন্থি মুসলিমরা যখন পশ্চিমবঙ্গে আমার উপর চড়াও হয় তখন ভারতীয় লেখকরা আমাকে সমর্থন করেন নি। মুসলিম জঙ্গিরা (তার ভাষায়) আমার বিরুদ্ধে ৫টি ফতোয়া দেয়, পশ্চিমবঙ্গ থেকে বের করে দেওয়া হয়, দিল্লীতে গৃহবন্দি থাকি, আমার মেগা সিরিয়াল নিষিদ্ধ করা হয়। তখন অনেক লেখকই চুপ করে থাকেন।

নারীবাদী এই লেখক মনে করেন ভারত এখনও পাকিস্থান ও বাংলাদেশের চেয়ে অধিক সংবেদনশীল। একারণে ভারতে নির্যাতিত মুসলমানদের পাশের দেশগুলোতে স্বেচ্ছা নির্বাসনেও যাওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি পরামর্শ দেন, মুসলিমরা যদি ভারতে নৃশংস নির্যাতনের শিকার হয় তাহলে তারা অন্যান্য সংখ্যাগরিষ্ট মুসলিম দেশগুলোতে যেতে পারে। যেভাবে বাংলাদেশ আর পাকিস্থান থেকে হিন্দুরা চলে যায়।

আপনার মন্তব্য

আলোচিত