সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ অক্টোবর, ২০১৫ ১৯:১০

মিনা ট্রাজেডিতে ৫ হাজার হাজিকে মক্কায় দাফন করা হয়েছে: ইরান

ইরানের হজ সংস্থার প্রধান সাঈদ ওহাদি বলেছেন, মিনায় পদপিষ্ট হয়ে নিহত পাঁচ হাজারের বেশি হাজিকে মক্কায় দাফন করা হয়েছে। তিনি মক্কা থেকে তেহরানে ফিরে এসে সৌদি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছেন।

সাঈদ ওহাদি সৌদি সূত্রের উদ্ধৃতি দিয়ে মিনা বিপর্যয়ে ৫ হাজারের বেশি মানুষের নিহত হওয়ার কথা জানিয়ে বলেছেন, মক্কায় যাদেরকে দাফন করা হয়েছে তাদের মধ্য থেকে নিখোঁজ ইরানিদের খুঁজে বের করা ছিল অত্যন্ত কঠিন কাজ।

ইরানের হজ সংস্থার প্রধান মক্কায় ২৯ জন ইরানি হাজিকে দাফন করার কথা উল্লেখ করে বলেছেন, দাফনের স্থান এবং তাদের পুরো নাম ঠিকানা স্পষ্ট করা আছে। এমনকি ইসলামের শরীয়া আইন মেনে মেনেই তাদেরকে দাফন কাফন করা হয়েছে বলে তিনি জানান।

 
সাঈদ ওহাদি আরো বলেছেন, যে ২৯জন ইরানি হাজিকে মক্কায় দাফন করা হয়েছে তাদের পরিবারের সম্মতির ভিত্তিতে মৃতদেহগুলোকে শেষ পর্যন্ত কোথায় রাখা হবে সে ব্যাপারেও সৌদি কর্মকর্তাদের সঙ্গে সমঝোতা হয়েছে।


ইরানের হজ সংস্থার প্রধান এখনো তাদের ৩৬জন হাজির নিখোঁজ থাকার কথা উল্লেখ করে বলেছেন, এ ব্যাপারে সৌদি স্বাস্থ্য ও হজ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা হয়েছে। তিনি বলেন, নিখোঁজ ব্যক্তিদের চিহ্নিত করার বিষয়ে ইরানি ও সৌদিদের দায়িত্বের বিষয়টি নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত মিনা দুর্ঘটনায় ইরানের সর্বোচ্চ প্রায় ৫ শতাধিক নাগরিক নিহত হন। এদের বেশিরভাগের মরদেহ ইরান সরকারিভাবে তাদের দেশে নিয়ে দাফন করেছিল। বাংলাদেশের পরারাষ্ট্র মন্ত্রনালয় এখন পর্যন্ত ১৩৭ বাংলাদেশির নিহতের খবর দিয়েছে।   

 

-রেডিও তেহরান

আপনার মন্তব্য

আলোচিত