ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৫ ১১:১৪

প্যারিসে সন্ত্রাসী হামলা : নিন্দায় বিশ্বনেতারা

ফ্রান্সের রাজধানী প্যারিসের জাতীয় স্টেডিয়াম, আর্টসেন্টার, রেস্টুরেন্টসহ বিভিন্ন স্থানে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় বিশ্বনেতারা নিন্দা জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন, জার্মানীর চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বনেতারা তীব্র নিন্দা প্রকাশ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্যারিসের এই সন্ত্রাসী হামলাকে ‘নিরপরাধ নাগরিকের উপর ভয়াবহ আক্রমণ’ হিসেবে অভিহিত করেছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এই ঘটনাকে একটি বড়সড় ধাক্কা হিসেবে অভিহিত করে বলেন, আমরা আমাদের যথাসাধ্য সাহায্য করবো।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন এক বিবৃতিতে এমন হামলাকে ‘ঘৃণ্য’ উপমা দিয়ে বলেন, তিনি ফ্রান্সের সরকার ও জনগণের পাশে থাকবেন।

আর্টসেন্টারে জিম্মি করে রাখা মানুষদের দ্রুত উদ্ধার করার এবং অপরাধীদের ন্যায়বিচারের আওতায় আনার জন্য সবধরণের চেষ্টা করারও অনুরোধ জানান তিনি।

জার্মানীর চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলও এই ঘটনায় শোক প্রকাশ করেন। এক বিবৃতিতে তিনি জানান, ফ্রান্স সরকারের পাশেই আছি আমরা।

এছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনায় শোক প্রকাশ করে ফ্রান্সের পাশেই আছেন বলে জানান।

তবে এমন হত্যাকাণ্ডের পর আক্রমণকারীদের কোনোভাবেই ক্ষমা করা হবে না বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

উল্লেখ্য, ফ্রান্সের রাজধানী প্যারিসে দফায় দফায় বোমা হামলা্র ঘটনায় দেড় শতাধিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ফ্র্যান্স পুলিশ। প্যারিস শহরের কয়েকটি এলাকা এবং স্টেডিয়ামে প্রায় একই সময়ে বোমা হামলা চালানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত