সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৫ ২৩:২৬

‘পোর্তেওভার্তে’

শুক্রবার রাতে উগ্র ধর্মীয় গোষ্ঠীর তাণ্ডবে শিল্প সাহিত্যের তীর্থ ভূমি প্যারিসের রাস্তায় এখনো পোড়া বারুদের গন্ধ, রক্তের দাগ। সদা প্রাণচঞ্চল শহরে শ্মশানের স্থবিরতা। তবে এসবের মধ্যেও পাওয়া গেছে ঘুরে দাঁড়ানোর ডাক। রিপাবলিকে মানুষ গোল জড়ো হয়ে বলছে আমরা ভয় পাইনি। ঘটনার পর থেকেই জারি করা কারফিউর ঘোষণায় দ্রুত রাস্তা ফাঁকা করার নির্দেশ এলে অসহায় মানুষ আশ্রয়ের খোঁজে এদিক ওদিক পালিয়ে বেড়াচ্ছিল।  

তখন এগিয়ে এল মানুষই। শহরের মানুষ নিজেদের বাড়ির দরজা খুলে দিলেন নিরাশ্রয় পথচারীদের জন্য। ব্যবহার করলেন সোশ্যাল মিডিয়ার। এই মুহূ্র্তে প্যারিসের বাসিন্দাদের ফেসবুক, টুইটার অ্যাকাউন্টে ঘুরে বেড়াচ্ছে একটা শব্দ। #পোর্তেওভার্তে। যার বাংলা করলে দাঁড়ায় ‘উন্মুক্ত দরজা’। হ্যাঁ, এই ভাবেই নিরাশ্রয়দের দিকে সাহায্যের হাত বাড়ালো নাগরিক জীবন, প্রতিশ্রুতি দিল নিরাপদ আশ্রয়ের। এ ভাবেই সন্ত্রাসকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল মানুষই।

প্যারিস যে এমন আক্রমণে হারছে না তাঁর ইঙ্গিত পাওয়া গিয়েছিল হামলার পর পরই। স্তাদে দ্য ফঁস স্টেডিয়ামে ফ্রান্স-জার্মানির খেলার শেষে হামলার খবরে  গ্যালারি থেকে মাঠে নেমে আসতে শুরু করেন উপস্থিত দর্শকরা। এক জনের হাতের মুঠোয় তখন বন্দী পাশের জনের হাত। কাঁধে মিলল কাঁধ। এক সঙ্গে সবাই গেয়ে উঠলেন জাতীয় সঙ্গীত।

শুক্রবার রাতের একাধিক হামলায় অন্তত ১৬০ জনের নিহত হবার খবর পাওয়া গেছে। যদিও সরকারি সূত্র বলছে নিহতের সংখ্যা ১২৭। আর আহত হয়েছেন দুই শতাধিক মানুষ। হামলার দায় স্বীকার করে নিয়েছে উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

আপনার মন্তব্য

আলোচিত