সিলেটটুডে ডেস্ক:

২৫ জুলাই, ২০২১ ১১:৩১

চীনে অগ্নিকাণ্ডে ১৪ জনের মৃত্যু

চীনে আগুনে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় শনিবার বিকেলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের জিলিন প্রদেশে চ্যাংচুন শহরের একটি গুদামে এই দুর্ঘটনা ঘটে।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, আগুনে দগ্ধ হয়েছেন আরও ১২ জন।  উদ্ধারকাজ চলছে।

কীভাবে আগুনের সূত্রপাত তা নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চীনে বড় অগ্নিকাণ্ডের ঘটনা প্রায়ই ঘটে থাকে। এর পেছনে রয়েছে নানা কারণ। দেশটিতে ভবন নির্মাণের নীতিমালাগুলো অতটাও কঠোরভাবে অনুসরণ করা হয় না। নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে অবৈধ ভবন নির্মাণও। ফলে বাসিন্দাদের সুরক্ষার বিষয়টি ঝুঁকির মধ্যে পড়েছে। নীতিমালার বাইরে গিয়ে নির্মাণ করা এসব ভবনের বাসিন্দারা আপত্কালীন সময়ে নিরাপদে সরে যেতে সমস্যার মুখে পড়ে।

এসব কারণে চীনে অগ্নিকাণ্ডে নিহত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। চলতি বছরের জুনেই হেনান প্রদেশে একটি স্কুলে আগুন লেগে ১৮ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে বেশির ভাগই ছিল শিশু এবং ওই স্কুলের শিক্ষার্থী। ওই ঘটনার তদন্ত শেষে জানা যায়, স্কুল ভবনটিতে অগ্নিকাণ্ডে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখার জন্য বাধ্যতামূলক পরিদর্শনগুলো সঠিকভাবে করা হয়নি।

এর আগে ২০১৭ সালে রাজধানী বেইজিংয়ে দুই অগ্নিকাণ্ডে বহু মানুষের মৃত্যু হয়। এর মধ্যে প্রথম আগুন লাগার ঘটনাটি ঘটে সে বছরের নভেম্বরে। ওই অগ্নিকাণ্ডে ১৯ জনের মৃত্যুর পর শহরে ঝুঁকিপূর্ণ অনেক ভবন ভেঙে ফেলা হয়। ২০১০ সালেও দেশটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সে বছর সাংহাইয়ে ২৮ তলা একটি আবাসিক ভবনে আগুন লেগে ৫৮ জনের মৃত্যু হয়।

আপনার মন্তব্য

আলোচিত