সিলেটটুডে ডেস্ক:

০৬ আগস্ট, ২০২১ ২০:১১

তালেবানদের হাতে আফগান সংবাদ সংস্থার প্রধান খুন

আফগান সরকারের তথ্য ও সংবাদমাধ্যম বিভাগের সদর দফতরে ঢুকে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার প্রধান  দাওয়া খান মেনাপলকে খুন করেছে তালেবানরা।

শুক্রবার (৬ আগস্ট) কাবুলের ‘ইনফরমেশন মিডিয়া সেন্টার’-এর ভিতরে তাকে গুলি করে হত্যা করা হয়।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আফগান তালেবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, যাবতীয় সরকারি প্রচারের দায়িত্বে ছিলেন ‘ইনফরমেশন মিডিয়া সেন্টার’-এর ডিরেক্টর দাওয়া খান। তাই তাকে খুন করা হয়েছে। মুজাহিদ বলেন,  ‘ওই সরকারি কর্তাকে কৃতকর্মের সাজা দেওয়া হয়েছে।’

এরআগে গত বুধবার আফগান প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা খান মোহাম্মদির বাড়িতে হামলা চালিয়েছিল চার ফিদায়েঁ তালিবান জঙ্গি। ওই ঘটনার চার জঙ্গি ও কয়েকজন নিরাপত্তাকর্মীসহ মোট ১২ জন নিহত হন।

এদিকে তালেবান মিলিশিয়া এবং আফগান সরকারি বাহিনীর লড়াই তীব্র আকার ধারণ করেছে। হেলমান্দ ও জোজ্জন প্রদেশের রাজধানী দখলের কাছাকাছি চলে এসেছে তালেবান যোদ্ধারা।

বেসামরিক সম্পত্তির ক্ষতি মানবিক সংকটকে আরও বাড়িয়ে তোলে কারণ রাজধানী লস্করগাহ নিয়ন্ত্রণের জন্য সপ্তাহব্যাপী যুদ্ধে দোকানগুলিতে আগুন লেগে যায়। জাতিসংঘ এই সপ্তাহে বলেছে, তারা শহরে আটকে থাকা হাজার হাজার মানুষের নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

আপনার মন্তব্য

আলোচিত