সিলেটটুডে ডেস্ক

১৫ আগস্ট, ২০২১ ২১:৪৩

আফগান প্রেসিডেন্টের দেশ ছাড়ার খবর

সশস্ত্র তালেবানদের জন্য রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়া যখন সময়ের ব্যাপার, তখন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ছাড়ার খবর এসেছে।

নির্ভরযোগ্য দুটি সূত্রের বরাতে রোববার এ সংবাদ প্রকাশ করেছে কাবুলভিত্তিক সংবাদমাধ্যম টলো নিউজ।

তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীতে তালেবানের প্রবেশের পর দেশ ছেড়েছেন আশরাফ ঘানি। দেশ ছেড়েছেন তার ঘনিষ্ঠ সহযোগীরাও।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, প্রেসিডেন্ট আশরাফ ঘানি আফগানিস্থান ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন। একই তথ্য দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাও।

তবে ‘নিরাপত্তার স্বার্থে’ আশরাফ ঘানির বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি প্রেসিডেন্ট দপ্তর।

এর আগে কাবুলে প্রবেশ করে তালেবানের এক প্রতিনিধি বলেছিলেন, ঘানি কোথায় আছেন তার খোঁজ করছেন তারা।

আফগানিস্তানের সংবাদ সংস্থা খামা প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে বিবাদ মেটানোর জন্য গঠিত জাতীয় পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ একটি ভিডিও বার্তায় জানিয়েছেন, আফগানিস্তান ছেড়েছেন আশরাফ ঘানি।

ঘানির সমালোচনা করে আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, আফগানিস্তানের জনগণকে এক অরাজক পরিস্থিতি এবং দুর্দশার মধ্যে রেখে পালিয়েছেন ঘানি। ভবিষ্যতে তার বিচার হবে।

খামা প্রেস আরও বলেছে, আশরাফ ঘানির সঙ্গে দেশ ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব ও প্রেসিডেন্ট দপ্তরের প্রধান প্রশাসক ফজেল মাহমুদ ফজলি।

রোববার এর আগে আফগানিস্তানের পার্লামেন্টের স্পিকার মির রহমান রহমানি, প্রেসিডেন্টের ঘনিষ্ঠ ইউনুস কানুমি, মুহাম্মদ মুহাকেক, করিম খলিলি, আহমেদ ওয়ালি মাসুদ ও আহমেদ জিয়া মাসুদ পালিয়েছেন পাকিস্তানে।

তালেবান থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারি বাহিনীর সম্ভাব্য ডাকাতি, লুট ও অরাজকতা ঠেকানোর জন্য তারা রাজধানী কাবুলে প্রবেশ করেছেন। তাদের ধারনা বিদায়ের আগে এসব কর্মকাণ্ড চালাবে সরকারি বাহিনী।

আপনার মন্তব্য

আলোচিত