আন্তর্জাতিক ডেস্ক

২১ আগস্ট, ২০২১ ১৬:০১

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব। শনিবার (২১ আগস্ট) বেরা সাংসদ ইয়াং ডি-পার্টুয়ান আগং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহের সামনে শপথ গ্রহণ করেন তিনি ।

এ শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং দাতুক সেরি নাজিব রাজাক।উপস্থিত রাজনৈতিক নেতাদের মধ্যে ছিলেন, উমনো সভাপতি দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি, এমসিএ সভাপতি দাতুক সেরি ড. উই কা সিয়াং, পিএএস সভাপতি দাতুক সেরি আবদুল হাদি আওয়াং, গাবুনগান পার্টি সারওয়াক (জিপিএস) চেয়ারম্যান দাতুক পাতিঙ্গি আবং জোহরি তুন ওপেন এবং দেওয়ান উভয়ই নেগারা এবং দেওয়ান রাকিয়াত স্পিকার। এসময় ফেডারেল টেরিটরি মুফতি দাতুক ড. লুকমান আবদুল্লাহ দোয়া পাঠ করেন।

শপথ গ্রহণের সময় ৬১ বছর বয়সী ইসমাইল, একটি কালো বাজু মেলাউ এবং স্বর্ণ-এমব্রয়ডারি করা স্যাম্পিং পড়ে ছিলেন এবং সাথে তার স্ত্রী দাতিন সেরি মুহাইনি জয়নাল আবিদিন হালকা বেগুনি ঐতিহ্যবাহী বাজু কুরুং পরিহিত ছিলেন। শপথ গ্রহণের পর ইসমাইল নিয়োগের উপকরণে স্বাক্ষর করেন যা তখন প্রধান বিচারপতি তুন টেংকু মাইমুন তুয়ান ম্যাট এবং সরকারের প্রধান সচিব তান শ্রী মোহাম্মাদ জুকি আলী কর্তৃক সত্যায়িত হয়।

রাজা পারমাইসুরি আগং টুঙ্কু হাজাহ আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়াও দুপুর আড়াইটায় বালাই সিংগাহসানা কেসিল (মাইনর সিংহাসন কক্ষে) অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাজা এবং রানী উভয়েই প্যাস্টেল রঙের ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন।

ইস্তানা নেগারা রয়্যাল হাউসহোডের নিয়ন্ত্রক দাতুক আহমাদ ফাদিল শামসুদ্দীন বলেন, গতকাল শুক্রবার বিকেলে মালয় শাসকদের নিয়ে একটি বিশেষ বৈঠকের পর রাজা নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরিকে নিয়োগের আদেশ দিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত