সিলেটটুডে ডেস্ক

০৯ মার্চ, ২০২২ ১৪:২৩

ইউক্রেন ছেড়ে পালানো ২০ লাখ মানুষের ৮ লাখই শিশু

রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেন ছেড়ে যাওয়া ২০ লাখ মানুষের মধ্যে আনুমানিক ৮ লাখের মতো শিশু রয়েছে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। বেসরকারি এ সংস্থাটি বলেছে, দেশ ছাড়তে শিশুদের অনেকে একাই দীর্ঘ পথ পাড়ি দিচ্ছে আর কোনো সঙ্গী ছাড়াই সীমান্তে এসে হাজির হচ্ছে তারা।

বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, দেশ ছেড়ে শরণার্থী হওয়া বিপুলসংখ্যক এ শিশুদের অনেকেই কোনো সঙ্গী ছাড়াই একা ভ্রমণ করছে এবং প্রতিবেশী দেশগুলোতে পৌঁছেছে।

সেভ দ্য চিলড্রেনের ইরিনা সাগোইয়ান বলেন, ইউক্রেনে রুশ হামলার মুখে বাবা-মা তাদের সন্তানদের জীবন বাঁচাতে সবচেয়ে মরিয়া হয়ে উঠেছে। এমনকি সন্তানদের রক্ষা করতে তাদের অনেকে হৃদয়বিদারক নানা পন্থা অবলম্বন করছেন। এর মধ্যে নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের জন্য প্রতিবেশী ও বন্ধুদের সঙ্গে সন্তানদের ইউক্রেনের বাইরে পাঠিয়ে দেওয়ার বিষয়টিও রয়েছে।  আর নিজের বাড়ি রক্ষার জন্য তারা সেখানেই অবস্থান করছেন।

তিনি আরও বলেন, গতকালই এমন একটি ঘটনা ঘটেছে। রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে প্রাণ বাঁচাতে হাসান নামে ১১ বছর বয়সী এক ছেলে শিশু একাই জাপোরিঝিয়া শহরের বাড়ি ছাড়ে। কারণ তার মা তার দাদিকে বাড়িতে একা ছেড়ে যেতে চাননি।

অবশ্য ১১ বছর বয়সী ওই শিশু ১ হাজার ২০০ কিলোমিটার ট্রেন ভ্রমণ করে নিরাপদে স্লোভাকিয়ায় পৌঁছেছে। দীর্ঘ এ ভ্রমণে ছোট ওই শিশুর কাছে মাত্র দুটি ছোট ব্যাগ, তার পাসপোর্ট এবং হাতে তার আত্মীয়দের ফোন নম্বর লেখা ছিল।

বিবিসি জানিয়েছে, ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে যাওয়া অর্ধেকেরও বেশি শরণার্থী দেশটি থেকে হাঙ্গেরি ও স্লোভাকিয়ায় যাচ্ছে।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি মঙ্গলবার এক টুইট বার্তায় বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারির পর যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২০ লাখ ১১ হাজার ৩১২ জন মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। ইউক্রেনের শরণার্থীদের গ্রহণে ইউরোপের দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে পোল্যান্ড। দেশটিতে মঙ্গলবার পর্যন্ত গত ১৩ দিনে ১২ লাখের বেশি মানুষ পাড়ি জমিয়েছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক এই সংস্থার পরিসংখ্যানে দেখা গেছে, সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরিতে প্রায় ১ লাখ ৯১ হাজার ৩৫০ জন, স্লোভাকিয়ায় ১ লাখ ৪০ হাজার ৭৪৫ জন এবং রাশিয়ায় ৯৯ হাজার ৩০০ জন ইউক্রেনীয় ঢুকে পড়েছে।

ইউএনএইচসিআর বলেছে, রোববার পর্যন্ত মলদোভা ও রোমানিয়া ৮২ হাজারের বেশি করে শরণার্থী গ্রহণ করেছে। এর পাশাপাশি প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে আসা ২ লাখ ১০ হাজারের বেশি মানুষ ইতোমধ্যে ইউরোপের অন্যান্য দেশে চলে গেছেন।

এর আগে, রোববার গ্রান্ডি বলেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের দ্রুততম ক্রমবর্ধমান শরণার্থী সংকটে জ্বালানি জোগাচ্ছে ইউক্রেন যুদ্ধ। মলদোভা, পোলান্ড এবং রোমানিয়া সফর শেষে মঙ্গলবার অসলোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এটা থামছে না।

জাতিসংঘ জানিয়েছে, ইউক্রেইনে যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত দেশটি থেকে পালিয়ে অন্যত্র আশ্রয় নেওয়া মানুষের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে প্রায় ১২ লাখ প্রতিবেশী পোল্যান্ডে গিয়ে উঠেছে। আর বাকিরা অন্য প্রতিবেশী দেশ হাঙ্গেরি, মলদোভা, স্লোভাকিয়া ও রোমানিয়ায় গিয়ে আশ্রয় নিয়েছে।

ইউক্রেইন ছেড়ে যাওয়া মানুষের মধ্যে অধিকাংশই নারী ও শিশু বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

আপনার মন্তব্য

আলোচিত