নিউজ ডেস্ক

০৬ ফেব্রুয়ারি , ২০১৫ ১২:০২

নাশকতার বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানালো যুক্তরাষ্ট্র

বিএনপিসহ বিরোধী জোটের চলমান অবরোধ-হরতালে সহিংসতা, জ্বালাও-পোড়াও ও প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, গণতান্ত্রিক বাংলাদেশে এ ধরনের সহিংসতার কোনো যৌক্তিকতা নেই।

বিবৃতিতে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মেরি হার্ফ বলেন, ''বাস পুড়িয়ে, পেট্রলবোমা মেরে এবং ট্রেনের লাইনচ্যুত করে নিরপরাধ মানুষকে হতাহত করার চূড়ান্ত অযৌক্তিক ঘটনায় আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। রাজনৈতিক লক্ষ্য হাসিলের জন্য এভাবে সহিংসতার ব্যবহারের কড়া প্রতিবাদ জানাচ্ছি আমরা।''

গণতান্ত্রিক বাংলাদেশে এ ধরনের কর্মকাণ্ডের কোনোই যৌক্তিকতা নেই মন্তব্য করে তিনি বলেন, ''শান্তিপূর্ণভাবে নিজেদের মত প্রকাশের ক্ষমতা ও অধিকার সব বাংলাদেশির রয়েছে।'' শান্তিপূর্ণভাবে রাজনৈতিক কর্মকাণ্ডের প্রয়োজনীয় পরিবেশ তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সহিংসতা পরিহার করতে সব নেতা-কর্মীকে নির্দেশনা দিতে সব দলকে নির্দেশনা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

৫ জানুয়ারি নির্বাচনের বর্ষপূর্তির দিনে রাজধানীতে সমাবেশ করতে না পেরে আবার নির্বাচনের দাবিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া টানা অবরোধ ডাকে। এর ফাঁকে ফাঁকে চলছে হরতাল। এর মধ্যে বাসে পেট্রলবোমা ছুড়ে ও আগুন দিয়ে অর্ধশতাধিক নিরপরাধ মানুষের প্রাণহানি হয়েছে।

এ ছাড়াও জোটের ডাকা কয়েক দিনের হরতালের কারণে গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও দুই দফা পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এদিকে চলমান প্রাণঘাতী সহিংসতায় 'গভীর উদ্বেগ ও দুঃখপ্রকাশ' করেছে যুক্তরাজ্যও।

বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন এক বিবৃতিতে শিশুদের শিক্ষাজীবন ও বাংলাদেশের অর্থনীতির ওপর এই সহিংসতার 'বিধ্বংসী প্রভাবে' দুঃখপ্রকাশ করেছেন।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত