আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ, ২০২২ ১২:৫৩

অস্কারে সেরা অভিনেতা উইল স্মিথ

৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন মার্কিন অভিনেতা উইল স্মিথ। ‘কিং রিচার্ড’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

জ্যাচ বেলিনের গল্পে সিনেমাটি পরিচালনা করেছেন রেইনাল্ডো মার্কাস গ্রিন। সিনেমাটি মূলত নির্মিত হয়েছিল রিচার্ড উইলিয়ামসের বায়োপিক নিয়ে। তিনি ছিলেন খ্যাতিমান টেনিস খেলোয়াড় ভেনাস ও সেরেনা উইলিয়ামসের বাবা। টেনিস কোচ হিসেবেও তার বেশ নাম আছে।

স্মিথের পুরো নাম উইলার্ড ক্যারল স্মিথ। মঞ্চে তাকে ডাকা হয় পাঞ্চস প্রিন্স নামে। অভিনেতার পাশাপাশি সংগীত ও টেলিভিশনে তার পদচারণা দেখা গেছে। একাডেমি পুরস্কার, ব্রিটিশ একাডেমি চলচ্চিত্র পুরস্কার, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ডসহ আরও পুরস্কার আছে স্মিথের ঝুলিতে। এ ছাড়া তিনি চারটি গ্র্যামি পুরস্কার, প্রাইমটাইম এমি পুরস্কারেও মনোনীত হয়েছিলেন।

‘ইন্ডিপেন্ডেন্স ডে’, ‘মেন ইন ব্ল্যাক’, ‘আলী’ চলচ্চিত্রের জন্য নাম কুড়িয়েছেন এই অভিনেতা। সিনেমায় আসার আগে তিনি ‘দ্য ফ্রেশ প্রিন্স অব বেল এয়ার’ টিভি কমেডি সিরিজে ১৯৯০-১৯৯৬ সাল পর্যন্ত অভিনয় করেছেন। তিনি হিপহপ সংগীত দল ডিজে জ্যাজি জেফ অ্যান্ড দ্য ফ্রেশ প্রিন্সের সদস্য ছিলেন। ‘আলী’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মিথ অস্কারে মনোনয়ন পান। এ ছাড়া হিপহপ সংগীতের জন্য একাধিকবার গ্র্যামি অ্যাওয়ার্ড লাভ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত