সিলেটটুডে ডেস্ক

২২ আগস্ট, ২০২২ ১৭:৩৪

সমকামিতা বৈধ করার পথে সিঙ্গাপুর

সমকামিদের বিরুদ্ধে শতাব্দীপ্রাচীন আইন তুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী। তবে বিয়ের আইন একই থাকছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

রবিবার এক দীর্ঘ বক্তৃতার সময় নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। তিনি জানিয়েছেন, সমাজের দাবি মেনে তিনি সমকামিদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবেন। দুইজন পুরুষ যৌন সম্পর্কে লিপ্ত হলে তা আর অবৈধ বা বেআইনি হিসেবে দেখা হবে না। বিষয়টিকে বৈধ হিসেবেই চিহ্নিত করা হবে।

কলোনি থাকাকালীন সমকামিদের বিরুদ্ধে আইন তৈরি হয়েছিল সিঙ্গাপুরে। ৩৭৭এ ধারার সেই আইনে বলা হয়েছিল সমকামি যৌন সম্পর্কে লিপ্ত হলে দুই বছর পর্যন্ত জেল হতে পারে। এই আইনটিই তুলে দেয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

তবে সমকামিদের যৌন সম্পর্কে ছাড়পত্র হলেও বিয়ের আইনে বদল হচ্ছে না। অর্থাৎ, সমকামিদের বিয়ের অধিকার দেয়া হচ্ছে না।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিয়ে একটি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানে তিনি কোনো পরিবর্তন আনতে চান না। সিঙ্গাপুরের আইন অনুযায়ী কেবলমাত্র একজন পুরুষ এবং একজন নারীই বিয়ের চুক্তিতে সই করতে পারে। দীর্ঘদিন ধরেই সিঙ্গাপুরের এলজিবিটিকিউ গোষ্ঠী সমকামি যৌনতা এবং একসঙ্গে থাকার অধিকার নিয়ে লড়াই চালাচ্ছিল। প্রধানমন্ত্রীর ঘোষণায় তারা খুশি।

তবে সমকামিরা জানিয়েছেন, গত বেশ কয়েক দশক সমকামিদের বিরুদ্ধে ৩৭৭এ ধারার আইনটি প্রয়োগ করা হয়নি। আইনটি কেবলমাত্র খাতায় কলমেই ছিল। এশিয়ার পরিস্থিতি এর আগে ভারতে ২০১৮ সালে সমকামি যৌনতার অধিকার দেওয়া হয়েছিল। সুপ্রিম কোর্টের সেই রায়ে ব্রিটিশ আমলের আইন তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

থাইল্যান্ডও সেই একই পথে হাঁটছে। তবে পাকিস্তান বা বাংলাদেশে এখনো সমকামি যৌন সম্পর্ক বৈধ নয়। সম্প্রতি পাকিস্তানে এবিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ আন্দোলন হয়েছে। এলজিবিটিকিউ গোষ্ঠীর বিরুদ্ধে দমনমূলক ব্যবস্থাও নিয়েছে প্রশাসন।

আপনার মন্তব্য

আলোচিত