আন্তর্জাতিক ডেস্ক

৩১ আগস্ট, ২০২২ ১৫:২১

রুশদের বিরুদ্ধে সর্বাত্মক পাল্টা আক্রমণ চালানোর ঘোষণা জেলেনস্কির

হারানো ভূখণ্ড ফিরে পেতে রুশ বাহিনীর বিরুদ্ধে তীব্র পাল্টা আক্রমণ চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। অত্যাধুনিক পশ্চিমা অস্ত্রে সজ্জিত হয়ে চলতি সপ্তাহে প্রথমে ইউক্রেনের দক্ষিণাঞ্চল পুনরুদ্ধারের লড়াই শুরু করেছে তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, সব ফ্রন্টে রুশ দখলদারদের বিরুদ্ধে তুমুল লড়াই শুরু হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার রাতে তার ভাষণে বলেন, খারকিভ, ডনবাসসহ সকল ফ্রন্টে সক্রিয় সামরিক কার্যক্রম চলছে। রুশ বাহিনীকে তাড়িয়ে দিতে দক্ষিণাঞ্চলের খারকিভ অঞ্চলে তীব্র আক্রমণ চালাচ্ছে ইউক্রেনের সেনারা। তিনি রুশ সেনাদের উদ্দেশ্যে বলেছেন, ‘প্রাণ বাঁচাতে চাইলে পালিয়ে যাও।’

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের প্রথম সপ্তায় ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন প্রদেশসহ কয়েকটি এলাকা দখল করে নেয় রাশিয়া। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের দেওয়া স্বল্প পাল্লার হিমার্স ক্ষেপণাস্ত্র সহায়তা পেয়ে ইউক্রেন দখলদার রুশদের বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা চালানো শুরু করেছে। গত সোমবার থেকে রুশদের বিরুদ্ধে সর্বাত্মক পাল্টা আক্রমণ চালানোর ঘোষণা দেয় ইউক্রেন।

ইউক্রেনের পাল্টা আক্রমণের ব্যাপারে যুক্তরাজ্য বলছে, ইউক্রেনীয় সেনারা তীব্র পাল্টা আক্রমণ চালিয়ে দক্ষিণাঞ্চলে রুশ সেনাদের ফ্রন্ট লাইন পেছনে ঠেলে দিয়েছে। এর ফলে রুশ প্রতিরক্ষা রেখা অনেকটা সুরু হয়ে পড়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনীয় সেনাদের অগ্রগতির পরিমান নিশ্চিত করা না গেলেও, অপ্রমাণিত কিছু প্রতিবেদন এবং সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিও দেখে ধারণা করা হচ্ছে, রুশ বাহিনীর হাতে দখলকৃত কয়েকটি গ্রাম পুনর্দখল করেছে ইউক্রেন। দক্ষিণাঞ্চলে বেশ কিছু রুশ সামরিক স্থাপনাও সম্ভবত ধ্বংস করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত