সিলেটটুডে ডেস্ক

১৮ জুন, ২০২৩ ১১:২৩

ব্লিঙ্কেনের সফর চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনা কমাবে!

ছবি: এএফপি

প্রায় পাঁচ মাস আগে যুক্তরাষ্ট্রের আকাশে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন উড়তে দেখার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের যে সফর স্থগিত হয়েছিল সেটা অবশেষে সম্পন্ন হচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য বেইজিং পৌঁছেছেন।

গত পাঁচ বছরের মধ্যে কোনো মার্কিন কূটনীতিকের এটা চীনে প্রথম সফর। রোববার বিবিসির প্রতিবেদনে সফরের তথ্য জানিয়েছে।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন বেশ উত্তেজনাপূর্ণ। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য তৈরি হয়েছে। এতো কিছুর পরও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন চীনের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ করবেন না জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই সফর থেকে প্রত্যাশা কমিয়েছে এবং উভয় পক্ষই স্পষ্ট করেছে, তারা বড় ধরনের কোনো অগ্রগতির আশা করছে না। মার্কিন কর্মকর্তারা আরও বলছেন, ব্লিঙ্কেনের এই সফরের লক্ষ্য হলো, উচ্চপর্যায়ের যোগাযোগের লাইনগুলো পুনরায় চালু করা এবং বেলুন উড্ডয়নের ঘটনার পর থেকে যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, তা স্থিতিশীল করা।

সম্প্রতি চীন তাইওয়ানের কাছে সামরিক মহড়া করেছে, যেটিকে বেইজিং চীনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচনা করে। অপরদিকে, যুক্তরাষ্ট্র তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে।

সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ও চীনা পররাষ্ট্র নীতির জ্যেষ্ঠ কর্মকর্তা ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন এজেন্ডায় আলোচনা করবেন ব্লিঙ্কেন। ইউক্রেন যুদ্ধ, উন্নত কম্পিউটার প্রযুক্তি, মহামারি ও চীনা মানবাধিকার পরিস্থিতি- এসব বিষয়ে আলোচনা হবে বলে প্রত্যাশা যুক্তরাষ্ট্রের।

চীনা কর্মকর্তারা ব্লিঙ্কেনের সফরের বিষয়ে সচেতন প্রতিক্রিয়া জানিয়েছেন, প্রশ্ন তুলেছেন- যুক্তরাষ্ট্র সম্পর্ক সংশোধনের প্রচেষ্টায় আন্তরিক কি-না?

তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্লিঙ্কেনের দেখা হবে, কি-না তা স্পষ্ট নয়। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে ব্লিঙ্কেন হলেন চীনে যাওয়া মার্কিন সরকারের সর্বোচ্চ পদের কোনো কর্মকর্তা।

এর আগে গত শুক্রবার (১৬ জুন) ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, “আমরা নিশ্চিত করতে চাই, যেমনটি আমরা সাধারণত করি, চীনের সঙ্গে আমাদের যে প্রতিযোগিতা আছে, তা যেন বিবাদে না জড়ায়, সেটি যোগাযোগের মাধ্যমে শুরু করা যায়।”

এদিকে আগামী কয়েক মাসের মধ্যে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার আশাও প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। গত নভেম্বরে প্রেসিডেন্ট বাইডেন এবং শি জিনপিংয়ের মধ্যে একটি বৈঠক সংক্ষিপ্তভাবে নতুন স্নায়ুযুদ্ধের আশঙ্কা কমিয়েছিল।

মার্কিন কর্মকর্তারা বলছেন, বেলুন উড্ডয়নের ঘটনার পর থেকে যে সম্পর্কগুলো উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, তা স্থিতিশীল করা এই সফরের লক্ষ্য।

জানা যায়, চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ও চীনা পররাষ্ট্রনীতির সিনিয়র কর্মকর্তা ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করবেন ব্লিঙ্কেন।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে ব্লিঙ্কেন হলেন চীনে যাওয়া মার্কিন সরকারের সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা।

আপনার মন্তব্য

আলোচিত