আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই, ২০২৩ ১২:৪৩

পাঞ্জাবে ৩০ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত, লাহোরে নিহত সাত

পাকিস্তানের পাঞ্জাবে ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। এতে করে লাহোরে প্রবল বৃষ্টিতে অন্তত সাতজন নিহত হয়েছেন।

স্থানীয় সময় বুধবার সকাল থেকে শুরু হয়ে ১০ ঘণ্টায় ২৯০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়। এর ফলে শহরে দেখা দেয় বন্যা এবং ক্ষতিগ্রস্ত হয় অনেক স্থাপনা। এ খবর জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ।

বৃষ্টির পানিতে শাহ জামাল ও তাজপুরার নিচু এলাকার বাসা বাড়িতে প্লাবিত হয়ে বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সরবরাহ। এতে করে দুর্বিষহ হয়ে পড়েছে জনজীবন।

পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মহসিন নাকভি লাহোরে সাংবাদিকদের জানান, "প্রবল বৃষ্টিতে তিনজন বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে, ছাদ ধসে দুজন মারা গেছে, এবং বৃষ্টির পানি জমে এক শিশু ডুবে গেছে।"

পরবর্তীতে তিনি টুইটারে জানান, বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়িয়েছে।

নাকভি আরও জানান, লাহোরের প্রধান রাস্তাগুলো পরিষ্কার করতে এবং ডুবে যাওয়া এলাকাগুলো থেকে পানি নিষ্কাশন করতে নগর প্রশাসন এবং পানি ও স্যানিটেশন অথরিটি (ওয়াসা) কর্মকর্তা ও কর্মচারীরা সক্রিয় রয়েছে।

লাহোরের কমিশনার মোহাম্মদ আলী রান্ধাওয়া বলেন, মেট্রোপলিসে ২৯১ মিমি বৃষ্টিপাত হয়েছে, পাশাপাশি এক ডজনেরও বেশি এলাকায় ২০০ মিমি-এর বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে এটা হচ্ছে বলে জানান তিনি।

এ ছাড়া ক্ষতিগ্রস্ত শহর পরিদর্শন করতে গিয়ে পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মহসিন নাকভি জানান, “বৃষ্টি ও বন্যার পানি পরিষ্কার করতে মন্ত্রিসভার সব সদস্য ও প্রশাসন মাঠে নেমেছে। আমি মাঠের পরিস্থিতিও পর্যবেক্ষণ করছি।“

আপনার মন্তব্য

আলোচিত