আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই, ২০২৩ ১৩:০১

ইউক্রেন যুদ্ধে ৯ হাজার বেসামরিক প্রাণহানি: জাতিসংঘ

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে রাশিয়া আগ্রাসনের ৫০০ তম দিন আজ। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া আক্রমণ করার পর থেকে ৫০০ শিশুসহ ৯ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

শনিবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানায় আল জাজিরা।

শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার নিয়ন্ত্রণ সংস্থা জানায়, দুই দেশের এই সংঘর্ষে এ পর্যন্ত ৯ হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। তাদের মধ্যে ৫০০ শিশু রয়েছে। সংস্থাটি আরও জানায় যে প্রকৃত সংখ্যা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া মৃত্যুর সংখ্যার চেয়ে অনেক বেশি হতে পারে।

বিবৃতিতে ইউক্রেনে যুদ্ধে ভয়াবহ বেসামরিক খরচের জন্য নিন্দা জানায় সংস্থাটি।

জাতিসংঘের মানবাধিকার নিয়ন্ত্রণ সংস্থার ডেপুটি হেড নোয়েল ক্যালহাউন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ৫০০ তম দিনে এক বিবৃতিতে বলেন, আজ আমরা যুদ্ধের আরেকটি ভয়ংকর ধাপ চিহ্নিত করছি যা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের উপর একটি ভয়ংকর প্রভাব ফেলছে।

তিনি আরও বলেন, যদিও এই বছর ইউক্রেনে হতাহতের সংখ্যা ২০২২ সালের তুলনায় গড়ে কম ছিল, তবে এই সংখ্যাটি মে এবং জুন মাসে আবার বাড়তে শুরু করেছে।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার নিয়ন্ত্রণ সংস্থা আরও উল্লেখ করে যে পূর্ব ইউক্রেনে গত আট বছরের রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ক্রিমিয়া এবং অন্যান্য অঞ্চল দখল করার সময়ের তুলনায় গত ৫০০ দিনে তিনগুণ বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।

গত কয়েকমাস ধরে ইউক্রেনের আবাসিক এলাকাগুলোতে নিয়মিত বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। যার মধ্যে রয়েছে নির্বিচারে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা যা বিশেষ করে বেসামরিকদের জন্য মারাত্মক। এমনকি বেসামরিক অবকাঠামো এবং সরবরাহ লাইন আক্রমণ করে ইউক্রেনের বেসামরিক মানুষকে বিদ্যুৎ ও পানি থেকে বঞ্চিত করেছে রাশিয়া।

সর্বশেষ ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে বৃহস্পতিবার ভোরে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত এবং আরও ৩৭ জন আহত হয়। রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে বেসামরিক অবকাঠামোতে এটিই সবচেয়ে বড় আক্রমণ বলে জানান আঞ্চলিক মেয়র।

এদিকে জাতিসংঘ বলছে যে এই আক্রমণটি বিশ্ব ঐতিহ্য ঘেরা একটি এলাকায় হয়েছিল এবং এ হামলায় একটি ঐতিহাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত