সিলেটটুডে ডেস্ক

১৩ জুলাই, ২০২৩ ১০:৫৭

বেলুচিস্তানে সন্ত্রাসী হামলায় পাকিস্তানের ১২ সেনা নিহত

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১২ জন সেনা নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বুধবার পাকিস্তানের সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে বলে জানানো হয় প্রতিবেদনে।

সেনাবাহিনী ও নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, বেলুচিস্তানের সামরিক ঘাঁটিতে সন্ত্রাসীরা বন্দুক, হ্যান্ড গ্রেনেড এবং রকেট নিয়ে সশস্ত্র হামলা চালালে নয়জন সৈন্য নিহত হয়। সেনাবাহিনী ও নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

আর প্রদেশের সুই জেলায় এক হামলায় ৩ জন সেনা নিহত হয়। এ সময় পাল্টা হামলায় ২ সন্ত্রাসী নিহত হয়েছে। হামলায় অ্যাসল্ট রাইফেলের পাশাপাশি, গ্রেনেড ও রকেট ব্যবহার করা হয়। হামলায় জড়িতদের ধরতে অভিযান শুরু হয়েছে।

এই হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-জিহাদ পাকিস্তান (টিজেপি) নামে একটি নতুন প্রতিষ্ঠিত জঙ্গি গোষ্ঠী। এক বিবৃতিতে তারা জানিয়েছে, এই হামলায় অংশ নেওয়া যোদ্ধাদের ছবি এবং ভিডিও প্রকাশ করবে তারা।

দেশটির সেনাবাহিনী বলছে, ভোরে সামরিক ঘাঁটিতে হামলাকারী পাঁচ সন্ত্রাসীর সবাই পাল্টা হামলায় নিহত হয়েছে। সেনাবাহিনী দক্ষিণ বেলুচিস্তান প্রদেশের ঝোব জেলাকে সন্ত্রাসমুক্ত করার জন্য একটি অভিযান পরিচালনা করে। সন্ত্রাসীরা প্রথমে ঘাঁটিতে একটি সামরিক মেসে গ্রেনেড নিক্ষেপ করে এবং তারপর কয়েক ঘণ্টা ধরে বন্দুকযুদ্ধ চালায়।

বেলুচিস্তান খনিজ সমৃদ্ধ অঞ্চল যা আফগানিস্তান এবং ইরানের সীমান্তবর্তী। এক দশকেরও বেশি সময় ধরে এ অঞ্চলে জাতিগত বেলুচরা বিদ্রোহ করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত