সিলেটটুডে ডেস্ক

০৪ অক্টোবর, ২০২৩ ১৯:০৯

কোয়ান্টাম ডট আবিষ্কার: রসায়নে নোবেল জিতলেন তিনজন

রসায়নশাস্ত্রে চলতি বছরে তিন বিজ্ঞানী যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন। বিজয়ী তিন বিজ্ঞানী হলেন মৌঙ্গি গ. বাবেনডি, লুইসে এ. ব্রুস এবং আলেক্সেই ই. একিমভ। কোয়ান্টাম ডট, ননপার্টিকেলস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

তিনজনের মধ্যে মৌঙ্গি গ. বাবেনডি, লুইসে এ. ব্রুস যুক্তরাষ্ট্রের নাগরিক। তবে মৌঙ্গি গ. বাবেনডি ফরাসি বংশোদ্ভূত। আর আলেক্সেই ই. একিমভ রুশ নাগরিক। তবে তারা তিনজই যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে চাকরি করেন।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বুধবার (৪ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বেলা ১১টা, বাংলাদেশের সময় বিকাল ৪টার দিকে এটা ঘোষণা করে। তবে ঘোষণার কয়েক ঘণ্টা আগে বিজয়ীদের নাম ফাঁস হয়। একাডেমির ভুলে এটা প্রকাশ হয়ে পড়েছে বলে জানা গেছে। সুইডেনের দৈনিক দ্যাগেন্স নেহেতারে বুধবার সকালে এ নিয়ে একটা প্রতিবেদন প্রকাশ করে।

তবে রসায়নশাস্ত্রের নোবেল কমিটির প্রধান জোহান একভিস্ট রয়টার্সকে বলেছেন, এটা রয়্যাল অ্যাকাডেমির ভুল। আমরা এখনও সিদ্ধান্ত চূড়ান্ত করিনি। আমাদের বৈঠক শুরু হবে (বুধবার) সকাল সাড়ে নয়টায়, বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে।

২০২২ সালে রসায়নশাস্ত্রে নোবেল জিতেছেন তিনজন। ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থগোনাল কেমিস্ট্রির উন্নয়নে বিশেষ অবদান রাখায় নোবেল পুরস্কার পান যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের তিন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ক্যারোলিন আর বারতোজ্জি, ডেনমার্কের ইউনিভার্সিটি অব কোপেন হেগেনের অধ্যাপক মর্টেন মেলডাল ও যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্সের গবেষক কে ব্যারি শার্পলেস।

২০২৩ নোবেল পুরস্কারের পর্দা উঠেছে সোমবার (২ অক্টোবর)। এ দিন চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এবার নোবেল পুরস্কার পেয়েছেন কাতালিন ক্যারিকো ও ড্রিউ ওয়েইসম্যান। করোনার টিকা তৈরিতে অবদানের জন্য হাঙ্গেরি ও যুক্তরাষ্ট্রের এই দুই বিজ্ঞানী যৌথভাবে এবারের চিকিৎসাবিজ্ঞানের নোবেল জিতে নিয়েছেন। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তারা।

মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। এবার যৌথভাবে তিন দেশের তিন বিজ্ঞানী পুরস্কারটি জিতেছেন। তারা হলেন—যুক্তরাষ্ট্রের পিয়েরে অগস্তিনি, জার্মানির ফেরেন্স ক্রাউস এবং সুইডেনের অ্যানে হুইলিয়ে। আলোর স্বল্পতম স্পন্দন তৈরি করে অতি সংক্ষিপ্ত মুহূর্তকে বন্দি করার কৌশল নিয়ে গবেষণা করার স্বীকৃতি হিসেবে তাদের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।

১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয়। ১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময়ে মোট ১১৩ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্য শাখায় পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে শুক্রবার (৬ অক্টোবর)।

আপনার মন্তব্য

আলোচিত