ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ ফেব্রুয়ারি , ২০১৫ ২১:৪৬

রোমান্স আর আত্মবিশ্বাস বাদ দিয়ে দূর্নীতিমুক্ত দিল্লি গড়ব- কেজরিওয়াল

গতবার আমরা রোমান্সে ছিলাম; এবার আমরা আত্মবিশ্বাসী যে দিল্লিকে ভারতের প্রথম দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তোলতে পারব- এভাবেই নিজের লক্ষ্যের কথা জানালেন অরবিন্দ কেজরিওয়াল।

শনিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে দিল্লির রামলীলা ময়দানের বিশাল জনসমুদ্রের ভেতর শপথ নেওয়ার পর বিকেলেই রাজ্য সচিবালয়ে গেলেন এ 'আম আদমি'।

দুর্নীতির বিরুদ্ধে তাঁর সংগ্রাম নতুন কিছু নয়। এবার সেই সংগ্রামে জয়ের সম্ভাব্য সময়কালও বলে দিলেন কেজরিওয়াল। আম আদমি পার্টির (এএপি) পাঁচ বছরের শাসনামলেই দিল্লিকে ভারতের প্রথম দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করলেন তিনি।

একইসঙ্গে কোনো সরকারি কর্মকর্তা ঘুষ চাইলে তাকে প্রত্যাখ্যান না করারও আহ্বান জানান কেজরিওয়াল! তবে ঘুষ দিতেও বলেননি তিনি; শুধু ঘুষখোর কর্মকর্তার কথা রেকর্ড করে তার কাছে পাঠানোর অনুরোধ করেছেন।

শনিবার দিল্লিবাসীর উদ্দেশে কেজরিওয়ালের বক্তৃতার শুরু 'ভারত মাতা কি জয়' স্লোগানের মধ্য দিয়ে আর শেষ গান দিয়ে। মধ্যখানে দিয়ে গেলেন প্রয়োজনীয় আশ্বাস, প্রতিশ্রুতি, অঙ্গীকার ও আর দলীয় কর্মীদের করলেন সতর্ক।

তিনি বলেন, এএপির কোনো কর্মী অপরাধ করলে পুলিশের উচিত তাদেরকে দ্বিগুণ শাস্তি দেওয়া। এছাড়া আগামী পাঁচ বছরে শুধু দিল্লিবাসীর সেবা ছাড়া জাতীয় পর্যায়ের রাজনীতিতে না যাওয়ার ঘোষণাটাও প্রকারান্তরে দিয়ে দিলেন বক্তৃতার মধ্যেই।

গতবারের রোমান্স ও অধিক আত্মবিশ্বাসের পূনরাবৃত্তি হবে না বলেও জানালেন উপস্থিত জনতাকে। কেজরিওয়াল বলেন, 'কংগ্রেস ও বিজেপি উভয়ই তাদের ঔদ্ধত্বের শাস্তি পেয়েছে। লোকসভা নির্বাচনে লড়ার জন্য যে ঔদ্ধত্ব আমাদের ছিল তার জন্য ভগবান আমাদেরও শাস্তি দিয়েছেন। লোকসভা নির্বাচনে আমরা অধিক আত্মাবিশ্বাসী ছিলাম। আমরা শিক্ষা পেয়েছি।'

 

 

আপনার মন্তব্য

আলোচিত