সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৬ ২১:০৫

যুক্তরাষ্ট্রকে ‘ধর্ষণ’ করছে চীন

অন্যায় বাণিজ্য নীতি পরিচালনার মধ্য দিয়ে চীন যুক্তরাষ্ট্রকে ‘ধর্ষণ’ করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। চীনের বাণিজ্যনীতির সমালোচনা করতে গিয়ে ট্রাম্প  ‘ধর্ষণ’ শব্দটি এই প্রথম প্রয়োগ করলেন। এর আগেও বিভিন্ন সময় সমাবেশে অশালীন শব্দ ব্যবহার করে আলোচিত  হয়েছেন তিনি।

ইন্ডিয়ানায় এক নির্বাচনী প্রচার সমাবেশে রোববার তিনি একথা বলেন।

ইতোপূর্বে ট্রাম্প মেক্সিকানদের ‘ধর্ষক’ বলে উল্লেখ করেছিলেন। এসব বক্তব্যের জন্য ট্রাম্পের বিরুদ্ধে  বহু প্রতিবাদ-বিক্ষোভও হয়েছে। শুক্রবার ক্যালিফোর্নিয়ায় প্রতিবাদের মুখে পড়েন ট্রাম্প।

বিশ্ববাজারে চীন সুকৌশলে মুদ্রার অবমূল্যায়ন করে পণ্য রপ্তানি বাড়িয়ে আরও বেশি প্রতিযোগিতা সৃষ্টি করছে অভিযোগ করে ট্রাম্প বলেন, বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় চুরির জন্য চীন দায়ী।

ধনাঢ্য ব্যবসায়ী ট্রাম্প দীর্ঘদিন ধরেই চীনা মুদ্রা নিয়ন্ত্রণে কারসাজির অভিযোগ করে আসছেন। তার মতে, মুদ্রা নিয়ন্ত্রণ করে চীন বিশ্ববাজারকে নিয়ন্ত্রণ করছে এবং যুক্তরাষ্ট্রের বাণিজ্যকে ক্ষতিগ্রস্ত করছে। যুক্তরাষ্ট্রের শ্রমিক এবং ব্যবসায়ীরা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেই মনে করেন ট্রাম্প।

বাণিজ্যে চীনের এ আধিপত্যকে তিনি ‘ধর্ষণ’  এর সঙ্গে তুলনা করেন। এ ব্যাপারে ট্রাম্প বলেন, “আমরা চীনকে আমাদের দেশকে ধর্ষণ করতে দিতে পারি না। আর এখন আমরা সেটিই করতে দিচ্ছি। কিন্তু আমরা এ পরিস্থিতির বদল  ঘটাব। ভুলে যাবেন না আমাদের হাতে কার্ড আছে।”

নির্বাচনী ইশতেহারে ‘যুক্তরাষ্ট্রের ব্যবসা এবং শ্রমিকদের প্রতিযোগিতার স্বার্থে চীনের সঙ্গে আরও ভালো সমঝোতার’ প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প।

তবে চীন নিয়ে তিনি সর্বশেষ যে মন্তব্য করেছেন সে ব্যাপারে বেইজিং এর কাছ থেকে এখনও তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

আপনার মন্তব্য

আলোচিত