সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০১৬ ০৩:৪৬

ট্রাম্পকে মসজিদে আমন্ত্রণ

নির্বাচনী প্রচারণার শুরুতেই মুসলমানদের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করে বিশ্বব্যাপী সমালোচিত হওয়া রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থীকে ডোনাল্ড ট্রাম্পকে এবার মসজিদে আমন্ত্রণ জানানো হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পকে স্কটল্যান্ড সফরের সময় একটি মসজিদ পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছে সে দেশটির মুসলমানরা। তারা ট্রাম্পকে মুসলমানদের ধর্ম বিশ্বাস সম্পর্কে জানারও আহ্বান জানিয়েছে।

ট্রাম্পকে আমন্ত্রণের ব্যাপারে এডিনবরা কেন্দ্রীয় মসজিদের ইমাম ইয়াহা ব্যারি বলেছেন, ট্রাম্প যে কট্টরপন্থী নন সেটা মসজিদ পরিদর্শনের আমন্ত্রণ রক্ষা করে মুসলমান সম্প্রদায়ের সামনে তুলে ধরতে পারেন।

ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর ভাষা ছিল এমন, ‘হাই ডোনাল্ড, আমরা মুসলমান, আমাদের মসজিদে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। আপনি কি এখনো পশ্চিমা নাগরিকদের জন্য মুসলমানদের হুমকি মনে করেন?’

স্কটিশ মুসলমানদের আমন্ত্রণ রক্ষা করে ডোনাল্ড ট্রাম্প মসজিদ পরিদর্শন করবেন কি না সে ব্যাপারে ট্রাম্প অর্গানাইজেশন এখনো কিছু জানায়নি।

তবে স্কটিশ লিবারেল ডেমোক্র্যাট নেতা উইলি রেনি বলেছেন, ‘মুসলমানদের সঙ্গে আমাদের কী ধরনের সম্পর্ক রয়েছে তা তার দেখা উচিত।’

ফ্রান্স ও ক্যালিফোর্নিয়ায় জঙ্গি হামলার পর মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষটা আর গোপন রাখতে পারেননি ট্রাম্প। স্কটিশ মায়ের সন্তান ট্রাম্প এ কারণে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ অস্থায়ীভাবে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছিলেন।

তার এই মন্তব্যে ব্রিটেনে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া হয়েছিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার মন্তব্যকে ‘বিভেদজনক’, ‘বোকামি’ এবং ‘ভুল’ অভিহিত করেন।

আগামী ২৪ জুন ট্রাম্পের স্কটল্যান্ড সফরের সময় ক্যামেরন এবং স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন তার সঙ্গে সাক্ষাত না করার সিদ্ধান্ত নিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত