সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৭ মার্চ, ২০১৫ ২০:৩৯

পাকিস্তানে হোলির উৎসব পালনে মুসলিম মানবপ্রাচীর

মৌলবাদি জঙ্গিগোষ্ঠির দাপট আর যত্রতত্র হামলা , হত্যা, সাম্প্রদায়িক সহিংসতাপূর্ন পাকিস্তানে এবার ক্ষনিকের জন্য হলেও দেখা গেল ভিন্ন দৃশ্য ।

মৌলবাদি জঙ্গিগোষ্ঠির দাপট আর যত্রতত্র হামলা , হত্যা,  সাম্প্রদায়িক সহিংসতাপূর্ন পাকিস্তানে এবার ক্ষনিকের জন্য হলেও দেখা গেল ভিন্ন দৃশ্য ।
সেদেশে সংখ্যায় অনেক কম  হিন্দু বাসিন্দারা হোলি খেলবেন । তাঁদের নিরাপত্তা দিতে তাই শুক্রবার করাচির স্বামী নারায়ণ মন্দির ঘিরে মানবপ্রাচীর তৈরি করলেন পাকিস্তানের  ছাত্ররা । হিন্দু মুসলমান মিলে হাত হাত রাখলেন ।  সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়ল পাক ছাত্র সংগঠন ন্যাশনাল স্টুডেন্টস ফেডারেশন।

পাকিস্তানের মোট জনসংখ্যার মাত্র ২ শতাংশ হিন্দু । সংখ্যালঘু হিন্দুদের উপর লাগাতার হেনস্থার অভিযোগ এনে ২০১২ সালে দেশত্যাগী হয়েছিলেন বেশ কিছু পরিবার । ভয় দেখিয়ে ধর্মাম্ভরনের অভিযোগ উঠেছে বহু । এই প্রেক্ষিতে ছাত্রদের এই পদক্ষেপ নিঃসন্দেহে প্রসংশনীয় । অনুষ্ঠানটি সম্পর্ক আগেই সোশ্যাল মিডিয়ায় প্রচার করেছিল সংগঠন ।

এ প্রসঙ্গে এনএসএফ - এর করাচি শাখার সাধারন সম্পাদক ফাওয়াদ হাসান জানিয়েছেন, ' পাকিস্তানে নানা সমস্যার সম্মুখীন হওয়া হিন্দু সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতীর বার্তা দিতেই এই পদক্ষেপ ।

হোলি উপলক্ষে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
সরকারি বিবৃতিতে তিনি জানিয়েছেন, 'পাকিস্তান সকল সম্প্রদায়ের সমান অধিকার ও সুযোগ-সুবিধা পাওয়ার সাংবিধানিক বিধি রয়েছে' ।

আপনার মন্তব্য

আলোচিত