সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

৩০ জুন, ২০১৬ ১১:৩৮

ফাল্লুজায় আইএসের ২৫০ জঙ্গি নিহত

ইরাকের ফাল্লুজায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট ধারাবাহিক বিমান হামলা চালিয়েছে। এসব হামলায় ইসলামিক স্টেটের (আইএস) অন্ততপক্ষে ২৫০ জন সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছেন।

বুধবার চালানো এসব হামলায় জঙ্গিদের ব্যবহৃত অন্ততপক্ষে ৪০টি গাড়ি ধ্বংস হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। মার্কিন কর্মকর্তাদের দেওয়া এই পরিসংখ্যান নিশ্চিত হলে তা হবে জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে চালানো হামলাগুলোর মধ্যে সবচে প্রাণঘাতী।

ফাল্লুজার দক্ষিণাংশে এই ধারাবাহিক বিমান হামলাগুলো চালানো হয়। সেখানকার বেসামরিক নাগরিকেরা বাস্তুচ্যুত হয়েছেন।
জঙ্গিগোষ্ঠী আইএস সাম্প্রতিক সময়ে ইরাক ও সিরিয়ায় স্বঘোষিত খিলাফত রক্ষার ক্ষেত্রে ক্রমশ মার খাচ্ছে। তবে দখলকৃত ভূমি হারালেও জঙ্গিগোষ্ঠীটির বিদেশের মাটিতে হামলা চালানোর ক্ষেত্রে সামর্থের ব্যাপারে উদ্বেগ এখনো কাটেনি। বুধবার তুরস্কের ইস্তাম্বুলের প্রধান বিমানবন্দরে তিনটি আত্মঘাতী বোমা হামলা ও গুলি চালিয়ে ৪২ জনকে হত্যার ঘটনায় তুর্কি কর্তৃপক্ষ আইএসের দিকেই আঙুল তুলেছে।

সিআইএ'র প্রধান জন ব্রেনান বলেন, আমি মনে করি, আমাদের জোটের মিত্রদের সঙ্গে নিয়ে আমরা ইরাক ও সিরিয়ায় যেখানে আইএসআইএস-এর অধিকাংশ সদস্যরা রয়েছেন, সেখানে উল্লেখযোগ্য কিছু অগ্রগতি অর্জন করেছি।

আইএস মধ্যপ্রাচ্যে দায়েশ এবং পশ্চিমাদের কাছে আইএসআইএস নামেও পরিচিত। সাম্প্রতিক সপ্তাগুলোকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন অভিযান নতুন গতি পেয়েছে। এরই মাঝে ফাল্লুজায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে জয় ঘোষণা করেছে ইরাক সরকার।

আপনার মন্তব্য

আলোচিত