সিলেটটুডে ডেস্ক

২৩ জুলাই, ২০১৬ ১৭:২৮

কেইনে আস্থা হিলারির

এলিজাবেথ ওয়ারেন, কোরি বুকার আর টিম কেইনের মধ্যে কাকে বেছে নেন, এমন অবস্থায় শেষ পর্যন্ত কেইনের ওপরই আস্থা রেখেছেন হিলারি।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন তাঁর ‘রানিংমেট’ (নির্বাচনের সঙ্গী, নির্বাচিত হলে ভাইস প্রেসিডেন্ট) ঘোষণা করেছেন। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সিনেটর টিম কেইনকে রানিংমেট হিসেবে বেছে নিয়েছেন হিলারি।

বিবিসি জানিয়েছে, গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের অ্যাকাউন্ট থেকে এক বার্তায় টিম কেইনকে নির্বাচনের কথা বলেন হিলারি ক্লিনটন। 

বিশ্লেষকরা মনে করেন,  টিম কেইন হিলারির নির্বাচনী প্রচারণার জন্য সবচেয়ে ‘নিরাপদ’। কারণ, ৫৮ বছর বয়সী ভার্জিনিয়ার সিনেটর রাজনীতিতে বেশ অভিজ্ঞ।

মধ্যপন্থী বলে পরিচিত টিম কেইন গর্ভপাতবিরোধী এবং মুক্তবাণিজ্য চুক্তির সমর্থক। তাঁকে রানিংমেট হিসেবে বেছে নেওয়ার মাধ্যমে বামপন্থী ভোটারদের আরো সমর্থন পাবেন হিলারি ক্লিনটন। এ ছাড়া আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ অঞ্চল ভার্জিনিয়া, যেখানে টিম কেইনের যথেষ্ট ভূমিকা রাখার সুযোগ আছে।

টিম কেইন সাবলীলভাবে স্প্যানিশ বলতে পারেন। তাই নির্বাচনে হিস্পানিক মার্কিনিদের ভোট নিশ্চিত করায় ক্লিনটনের বড় সহায়ক হতে পারেন তিনি।

বিবিসি জানায়, ২০০৮ সালে ওবামার নির্বাচনী প্রচারণার সময় রানিংমেট হওয়ার সম্ভাবণা ছিল টিম কেইনের। সিনেটর হওয়ার পূর্বে ভার্জিনিয়ার গর্ভনর ছিলেন তিনি।

জানা গেছে, রানিংমেট বেছে নেওয়ার পূর্বে ম্যাসাচুসেটসের বিখ্যাত লিবারের সিনেটর এলিজাবেথ ওয়ারেন এবং নিউজার্সির সিনেটর কোরি বুকারের সাক্ষাৎকার নিয়েছিলেন হিলারি ক্লিনটন।

আপনার মন্তব্য

আলোচিত