সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ জুলাই, ২০১৬ ০০:৩৪

আস্থা ভোটে হেরে যাওয়ার আশঙ্কায় নেপালের প্রধানমন্ত্রী পদত্যাগ

আস্থা ভোটে হেরে যাওয়ার আশঙ্কায় নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি পদত্যাগ করেছেন। রবিবার সংসদে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

দ্য হিমালয়ান টাইমসের খবরে বলা হয়েছে, তার বিরুদ্ধে জোটের শরিকদের অবস্থান ও আস্থা ভোটের প্রস্তাব পাস হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়ার পরই কেপি শর্মা পদত্যাগ করেন। নিজের ভাবমূর্তি আরও ক্ষুণ্ন হওয়ার আগেই ২৮৭ দিন দায়িত্ব পালনের মাথায় তিনি পদত্যাগের এই ঘোষণা দেন।  তিনি সিপিএন-ইউএমএল-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

রোববার সকালে রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি (আরপিপি) ও মাধেসি জনঅধিকার ফোরাম নেপাল (ডেমোক্রেটিক) ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দেয়ার পর অলির পদত্যাগের গুঞ্জন উঠে। এর আগে, নেপালের এই প্রধানমন্ত্রী তার সরকারের বিরুদ্ধে নেপালি কংগ্রেস অ্যান্ড মাওয়িস্ট পার্টি ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন। তার এই ভালো কাজের ফলে (ষড়যন্ত্রের অভিযোগ আনার জন্য) তিনি শাস্তি পাবেন বলে আশঙ্কা প্রকাশ করেন।

অনাস্থা ভোটের আনা প্রস্তাবের বিষয়ে সংসদে দেওয়া ভাষণে ওলি জানান, ইতোমধ্যে তিনি প্রেসিডেন্টের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছেন। ওলি বলেন, সংসদে আসার আগে আমি প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছি। আইন সভায় বাজেট পাস না হওয়ার ফলে আমি ‍বুঝতে পারছি সংসদের অধিকাংশ সদস্য প্রধানমন্ত্রী হিসেবে আমাকে সমর্থন করছেন না, তার কারণ যা-ই হোক না কেন। আমি আগেই বলেছি, প্রধানমন্ত্রীর পদ আমার একমাত্র লক্ষ্য নয়। অবস্থার পরিবর্তনের কারণে জানাতে চাই, ইতোমধ্যে আমি প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র দিয়েছি এবং নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের সুযোগ করে দিয়েছি।

গত অক্টোবরে এই মাওবাদীদের সমর্থনেই প্রধানমন্ত্রী দায়িত্ব নিয়েছিলেন অলি। কিন্তু ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের জেরে জোট থেকে সরে যায় মাওবাদীরা। অলি তার অতীত প্রতিশ্রুতি থেকে সরে গিয়েছেন বলে অভিযোগ করেছে মাওবাদীরা।

আপনার মন্তব্য

আলোচিত