সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ আগস্ট, ২০১৬ ১৯:০৮

বাড়ছে সৌদি আরবের ভিসার ফি

তেলের দাম নিম্নমুখী হওয়ায় রাজস্ব আয় বাড়াতে এবার বেশ কয়েকটি সেক্টরে ফি ও জরিমানা বাড়ানোর উদ্যোগ নিচ্ছে সৌদি আরব। সোমবার সৌদি মন্ত্রিসভায় ট্রাফিক আইন লঙ্ঘনের জরিমানা ও ভিসা ফি বাড়াতে একটি প্রস্তাবনার অনুমোদন দেয়া হয়েছে। সৌদি রাষ্ট্রীয় সংবাদসংস্থা এসপিএ’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সস্তায় তেল রপ্তানির ফলে সরকারি রাজস্বে ঘাটতি দেখা দিয়েছে। এর প্রভাব পড়েছে দেশটির বাজেটেও। গত বছরের ১০০ বিলিয়ন মার্কিন ডলারের ঘাটতি বাজেট দেশটিকে বাধ্য করেছে রাজস্ব বাড়াতে নতুন উপায় খুঁজতে।

দুই বছর মেয়াদি ভিসার ফি চার্জসহ ৮ হাজার সৌদি রিয়াল নির্ধারণ করেছে সৌদি মন্ত্রিসভা। এ ছাড়া তিন মাস মেয়াদি প্রস্থান ও নবায়ন ভিসা ৫০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। এর আগে ছয় মাস মেয়াদি প্রস্থান ভিসা ও ভিসা নবায়নের ফি  ৫০০ রিয়াল ছিল।

এসপিএ জানিয়েছে, বেসামরিক বিমান পরিবহন ফি পরিবর্তনেরও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মহাসড়কে উচ্চগতিতে গাড়ি চালানো ও ট্রাফিক আইন লঙ্ঘনকারীর জন্য জরিমানার পরিমাণ বাড়ানোর অনুমোদন দেয়া হয়েছে।

সৌদি আরবের জাতীয় দৈনিক সৌদি গ্যাজেট জানায়, ট্রাফিক আইন সংশোধনের অনুমোদন দেয়া হয়েছে। নতুন এ আইনে মহাসড়কে গাড়ি স্ট্যান্টবাজি করলে প্রথম দফায় জরিমানা গুনতে হবে ২০ হাজার সৌদি রিয়াল। এ ছাড়া গাড়ি ১৫ দিনের জন্য বাজেয়াপ্ত করা হবে। দ্বিতীয় দফায় আইন লঙ্ঘন করা হলে ৪০ হাজার সৌদি রিয়াল জরিমানা ও ৩০ দিনের জন্য গাড়ি বাজেয়াপ্তের বিধান করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত