সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১১ আগস্ট, ২০১৬ ১২:০২

জার্মানিতে নিষিদ্ধ হতে যাচ্ছে বোরকা

জার্মানিতে সন্ত্রাসবিরোধী তৎপরতার অংশ হিসেবে বোরকা পরিধান নিষিদ্ধ করা হতে পারে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এ সংক্রান্ত একটি পরিকল্পনায় সমর্থন দেবেন।

এই পরিকল্পনায় আরো রয়েছে অপরাধীদের দ্রুততার সঙ্গে দেশ থেকে বহিষ্কার এবং চিকিৎসক-রোগী গোপনীয়তার শর্ত শিথিলের প্রস্তাব।

জার্মানির কয়েকটি শহরে সম্প্রতি বারবার হামলা হচ্ছে এবং এর বেশ কয়েকটি হামলার সাথে রয়েছে ইসলামপন্থী সন্ত্রাসীদের যোগসাজশ। এরই প্রেক্ষিতে দেশটিতে নারীদের বোরকা পরবার ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের প্রস্তাব নিয়ে আলোচনা চলছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডে মেইজিয়েরে আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত কিছু প্রস্তাবনা প্রকাশ করবেন বলে কথা রয়েছে।

ইসলামী আইন অনুযায়ী বোরকা নারীদের জন্য একটি ধর্মীয় পোশাক, যা পুরো মাথা এবং সমগ্র শরীর আচ্ছাদিত করবে। জার্মানিতে খুব বেশি মানুষ এ ধরনের পোশাক পরিধান করেন না। দেশটিতে পোশাক পরিচ্ছদের ওপর তেমন কোনো নিষেধাজ্ঞা নেই। এমনকি একটি সরকারি কমিটি ২০১২ সালে একটি প্রতিবেদন দিয়েছিল, যেখানে বলা হয়েছিল বোরকা এবং মুখমণ্ডল আড়াল করার পোশাক বোরকা নিষিদ্ধ করা হবে অসাংবিধানিক। তবে কিছু ব্যতিক্রম রয়েছে। যেমন, জার্মানিতে ফুটবল মাঠে গিয়ে মুখমণ্ডল আড়াল করা বা ঢেকে রাখা নিষিদ্ধ।

এর আগে ফ্রান্স, বেলজিয়াম ও ইতালির কিছু শহরে বোরকা পরিধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

এদিকে, চিকিৎসক-রোগী গোপনীয়তার শর্ত ভঙ্গ করলে জার্মানিতে ডাক্তারদের কারা ও অর্থদণ্ড ভোগ করতে হয়। কিন্তু ডে মেইজেয়েরে যে প্রস্তাব দিতে যাচ্ছেন আজ (বৃহস্পতিবার) সেখানে বলা হচ্ছে, কোনো রোগীর কোনো কর্মকাণ্ডে সন্দেহের উদ্রেক হলে চিকিৎসকদের উচিত হবে দ্রুত কর্তৃপক্ষকে অবহিত করা। এই প্রস্তাবটি নিয়ে জার্মানির বামপন্থী রাজনীতিবিদ ও চিকিৎসকদের তরফ থেকে বিস্তর সমালোচনা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবে থাকছেঃ

১. বোরকা নিষিদ্ধ করা।
২. জার্মানদের দ্বৈত নাগরিকত্ব ধারণ থেকে বিরত রাখা।
৩. ২০২০ সাল নাগাদ ১৫ হাজার পুলিশ নিয়োগ দেওয়া।
৪. ট্রেন এবং পরিবহনের মূলকেন্দ্রগুলোতে আরো পুলিশ মোতায়েন করা।
৫. চরমপন্থী প্রতিষ্ঠানগুলোর জন্য মসজিদগুলোতে অর্থায়ন করা আরো কঠিন করে তোলা।
৬. বিদেশি ঘৃণা প্রচারকদের দেশ থেকে বহিষ্কার করা।
৭. চিকিৎসক-রোগী গোপনীয়তার শর্ত শিথিল করা।

আপনার মন্তব্য

আলোচিত