সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭ আগস্ট, ২০১৬ ১০:১৬

‘উগ্র ইসলামপন্থি’ বাছাইয়ে কমিটি হবে : ট্রাম্প

যুক্তরাষ্ট্রে আসতে হলে অভিবাসন প্রত্যাশীদের চরম পরীক্ষা বা কঠোর বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে বলে জানিয়ে দিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ ব্যাপারে আইন পাস করব। এ সময় 'উগ্র ইসলামপন্থি' বাছাইয়ে কমিটি করারও ঘোষণা দেন তিনি। সোমবার ওহাইওতে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

প্রেসিডেন্ট হলে মার্কিন পররাষ্ট্র্রনীতি কী হবে_ তা নিয়ে দেওয়া ওই বক্তব্যে ট্রাম্প আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তার পরিকল্পনা তুলে ধরেন। তার মতে, প্রেসিডেন্ট ওবামা ও ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের নীতির কারণেই জিহাদিদের উত্থান হয়েছে। 

উগ্র ইসলাম বিষয়ক কমিশনের কাজ সম্পর্কে ট্রাম্প জানান, নতুন এ কমিশনের কাজ হবে যুক্তরাষ্ট্রে যারা 'উগ্র পন্থা সমর্থন' করে, তাদের 'খুঁজে' বের করা। 

আইএস দমনে ট্রাম্পের পরিকল্পনায় রয়েছে সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত এমন দেশের মানুষকে ভিসা দেওয়া বন্ধ করা এবং যুক্তরাষ্ট্রে বসবাসের আবেদনকারীদের জন্য আদর্শগত একটি পরীক্ষা। তিনি এ নিয়ে ন্যাটো মিত্রদের সঙ্গেও আলাপ-আলোচনা করে কাজ করার কথা বলেন। অবশ্য ন্যাটো সম্পর্কেও এর আগে তিনি বিষোদ্গার করতে ছাড়েননি। 

এদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বৈদেশিক নীতির বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের কোনো ধারণাই নেই। হিলারির প্রচারে এক সমাবেশে বাইডেন বলেন, রিপাবলিকান প্রার্থীর উদ্ভট মন্তব্যের কারণে যুক্তরাষ্ট্র এরই মধ্যে আগের চেয়ে কম নিরাপদ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে আগামী প্রেসিডেনট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জয়ী হলে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে ক্ষমতা বুঝে নেওয়ার জন্য একটি অন্তর্বর্তী কমিটি গঠন করবেন হিলারি ক্লিনটন। তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কেন স্যালাজারকে সে কমিটির প্রধান করা হবে বলে ঘোষণা করেছেন তিনি। নির্বাচনের আগে এরকম কমিটি গঠন করা প্রস্তুতির প্রথা বলে মন্তব্য করেছে তার প্রচারণা শিবির। 

একই ধরনের কমিটি মে মাসেই গঠন করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাস্প। তার কমিটির প্রধান হলেন নিউজার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি।

খবর : সিএনএন, বিবিসি, আলজাজিরা, রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত