সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৫ ০১:২৯

ভাঙ্গনের মুখে আম আদমী পার্টি, কেজরিওয়ালের নেতৃত্বকে চ্যালেঞ্জ!

টানা দুই দুই বার দিল্লীর রাজ্যসভা নির্বাচনে জয় লাভ করে তাব লাগিয়ে দিয়েছিলো ভারতের আম আদমি পার্টি। তাক লাগিয়ে দিয়েছিলেন এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল। অথচ সেই আম আদমি পার্টিই পড়েছে ভাঙ্গণের মুখে। দলের ভেতরেই চ্যালেঞ্জের মুখে পড়েছে কেজরিওয়ালের নেতৃত্ব।

এমন টালমাটাল পরিস্থিতিতে এএপি'র জাতীয় নির্বাহী কমিটি থেকে দলের প্রতিষ্ঠাতা দুই নেতা যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণকে বরখাস্ত করা হয়েছে। শনিবার দলটির জাতীয় কাউন্সিলের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এ ঘটনার পর এএপির আরেক শীর্ষ নেত্রী মেধা পাটেকর প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন বলে খবর পাওয়া গেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণ কিছুদিন আগে দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী ও দলটির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বকে চ্যালেঞ্জ করেছিলেন। এর পরই তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়া হলো।

তবে এএপির পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় নির্বাহী কমিটি থেকে অপসারণ করা হলেও তাদের প্রাথমিক সদস্যপদ বহাল আছে।

অনেক নাটকীয়তার পর শনিবার এএপির জাতীয় কাউন্সিলের বৈঠকে তাদের দুজনের বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এর আগে দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল এক আবেগপূর্ণ ভাষণ দেন। এর পরই কাউন্সিল কক্ষ ত্যাগ করেন তিনি। পরে মনীষ সিসোদিয়া ওই দুই নেতাকে জাতীয় নির্বাহী কমিটি থেকে বরখাস্ত করার প্রস্তাবটি উত্থাপন করেন। এতে ৩০০ জন জাতীয় কাউন্সিলরের মধ্যে ২৩০ জন দুই নেতাকে বরখাস্তের পক্ষে রায় দেন।

যোগেন্দ্র যাদব এ প্রসঙ্গে বলেন, ‘জাতীয় কাউন্সিলের সভায় গণতন্ত্রকে হত্যা করা হয়েছে।’ এ সময় কেজরিওয়ালের বিপক্ষে সহিংসতার অভিযোগ আনেন তিনি।

আর প্রশান্ত ভূষণ বলেন, ‘সবকিছুই হয়েছে পূর্বপরিকল্পনা অনুযায়ী। আমাদের জাতীয় নির্বাহী কমিটি থেকে বের করে দেয়ার কথা আগেই বলেছিলেন কেজরিওয়াল। আর ঠিক সে মোতাবেকই কাজ হয়েছে। এখানে নিরপেক্ষতা বলতে কিছু ছিল না। আমাদের কথা বলতেই দেয়া হয়নি। এ সভা আমাদের দলের গঠনতন্ত্র অনুযায়ীও হয়নি। সুতরাং এটি ছিল একটি অবৈধ সভা।’

যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণ গত মাসে দিল্লি বিধানসভা নির্বাচনে দলের বিরুদ্ধে কাজ করেন বলে অভিযোগ উঠেছিল। এছাড়া অরবিন্দ কেজরিওয়াল ও এএপি নেতা উমেশ সিংয়ের মধ্যকার এক টেলিফোন সংলাপ ফাঁস হয়ে যাওয়ার পর তা নিয়েও অস্বস্তিতে পড়েছিল বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হওয়া এএপি।

 

 

আপনার মন্তব্য

আলোচিত