সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ আগস্ট, ২০১৬ ১১:৪৯

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৭, বাড়তে পারে আরও

ছবি: রয়টার্স

বুধবার ইতালির মধ্যাঞ্চলে  ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় নিহতের সংখ্যা ক্রমের বাড়ছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী এই সংখ্যা ২৪৭–এ পৌঁছেছে। আহত হয়েছেন কমপক্ষে ৩৬৮ জন। এই সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

রোমের নাগরিক সুরক্ষা বিভাগ জানিয়েছে, স্থানীয় কর্মকর্তাদের দেওয়া হিসাবে দেখা গেছে, রেইতি প্রদেশে নিহত হয়েছে ১৯০ জন এবং আসকোলি পিসেনো প্রদেশে নিহত হয়েছে ৫৭ জন। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকা লোকদের খোঁজে রাতভর তল্লাশি চালিয়েছেন উদ্ধারকর্মীরা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটির কর্মকর্তারা বলছেন, অজ্ঞাতসংখ্যক লোক ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। আহত ব্যক্তিদের মধ্যেও অনেকের অবস্থা গুরুতর। তাই প্রাণহানির সংখ্যা বাড়তে পারে।

দেশটির জনসুরক্ষা সংস্থার প্রধান ফ্যাব্রিজিও কার্সিও আগেই জানিয়ে দেন, নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ২৪৭ হয়েছে। রাতেও পুরোদমে উদ্ধারকাজ চলবে। ঠিক কতসংখ্যক মানুষ নিখোঁজ রয়েছে, তা জানাতে পারেননি জনসুরক্ষা সংস্থার প্রধান।


বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নিহতের সংখ‌্যা আরও বাড়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা। পার্বত্য এলাকার গ্রাম ও শহরগুলোতে এ ভূমিকম্প হওয়ায় উদ্ধারকাজ খুব কঠিন হয়ে পড়েছে। উদ্ধার কাজে নিয়োজিত আছেন চার হাজার তিনশর বেশি কর্মী।

চাপা পড়ে থাকা জীবিত লোকদের খোঁজে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন উদ্ধারকর্মীরা। ব্যাপক ধ্বংসযজ্ঞের মধ্যে আজ বৃহস্পতিবার ভোরেও উদ্ধারকর্মীদের বিরামহীন তৎপরতা দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) হিসাব অনুযায়ী, ইতালিতে বুধবার আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ২।

ভূমিকম্পের পর ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তাঁর নির্ধারিত ফ্রান্স সফর বাতিল করেছেন। সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে তিনি দেশে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রধানমন্ত্রী রেনজি বলেন, ‘আজ কান্না ও আবেগের দিন।’

ভূমিকম্প–পরবর্তী পুনর্গঠনকাজে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত