সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:২০

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হলে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। রোববার (২৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র সফররত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ট্রাম্প এ প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে ট্রাম্পের প্রচারণা শিবির। ফলে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে নাটকীয় পরিবর্তন আসতে পারে বলে আভাস মিলেছে।

জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রে সফরে রয়েছেন। নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারে এক ঘন্টারও বেশি সময় ধরে দুজন বৈঠক করেন। এসময় ট্রাম্প নেতানিয়াহুকে বলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে রিপাবলিকান প্রশাসন ইসরায়েলের অবিভক্ত রাজধানী হিসেবে জেরুজালেমকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে।

ইসরায়েল জেরুজালেমকে রাজধানী ঘোষণা করার পর অল্প কয়েকটি রাষ্ট্র নতুন রাজধানী হিসেবে শহরটিকে স্বীকৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্র দেশটির রাজধানী পরিবর্তনকে সমর্থন করলেও এখনো স্বীকৃতি দেয়নি। বেশিরভাগ দেশই পুরনো রাজধানী তেল আবিবে নিজেদের দূতাবাস খোলা রেখেছে। পশ্চিম তীর ও গাজা ভূখণ্ড নিয়ে প্রতিষ্ঠিত ফিলিস্তিন পূর্ব জেরুজালেমকে তাদের রাজধানী করতে চায়। কিন্তু ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় জেরুজালেমের এই অংশটি দখল করে নেয় ইসরায়েল। তারপর থেকে পূর্ব জেরুজালেম তাদের দখলেই আছে। ফলে শহরটিকে রাজধানী করাকে কেন্দ্র করে উভয় দেশের বিরোধ রয়েছে। এর মাঝেই ইসরায়েল তিনটি ধর্মের মানুষের কাছে তীর্থস্থান হিসেবে পরিচিত পবিত্র এ শহরটিকে নিজেদের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছে।

একই দিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গেও বৈঠক করেন নেতানিয়াহু। প্রায় এক ঘণ্টার এ বৈঠকে হিলারি যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কের বিষয়ে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং দ্বিপাক্ষিক এই সম্পর্ককে পরবর্তী স্তরে নেওয়ার পরিকল্পনা তুলে ধরেন বলে জানিয়েছে দেশটির সাবেক এ পররাষ্ট্রমন্ত্রীর প্রচারণা শিবির। সূত্র: রয়টার্স

আপনার মন্তব্য

আলোচিত