ইন্টারন্যাশনাল ডেস্ক

১২ এপ্রিল, ২০১৫ ০৩:২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: প্রার্থীতা ঘোষণা করছেন হিলারি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রোববার (১২ এপ্রিল) প্রার্থী হওয়ার ঘোষণা দেবেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক ফাস্টলেডি হিলারি ক্লিনটন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তার মাধ্যমে তিনি এ ঘোষণা দেবেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউসে ফেরার লড়াইয়ে নামবেন। যদি ডেমোক্রাট দল থেকে মনোনয়ন পান তিনিই হবেন প্রথম মার্কিন নারী প্রেসিডেন্ট প্রার্থী। খবর সূত্র: এএফপি, গার্ডিয়ান।

আগামী বছরের নির্বাচনী দৌড়ে নামার ঘোষণা এরই মধ্যে দিয়েছেন বিশিষ্ট দুই রিপাবলিকান টেজ ক্রুজ এবং র্যা ন্ড পল। আরও অনেকেই এ দৌড়ে তাদের নাম ঘোষণা করবেন বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে ডেমোক্রেট দলীয় দুই শক্তিশালী প্রার্থী সিনেটর লিজাবেথ ওয়ারেন ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এখনও প্রার্থিতা ঘোষণার ব্যাপারে কিছু জানাননি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী হিলারি এবারে মনোনয়ন পাবেন বলে অনেক বিশেষজ্ঞ মনে করছেন।

এ ব্যপারে বিল ক্লিনটন টাউন অ্যান্ড কান্ট্রি ম্যাগাজিনকে বলেন, আমি মনে করি হিলারিকে মনোয়ন দেয়া হলে সে ভোটারদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবে। তিনি বলেন, এক্ষেত্রে আমার ভূমিকা হবে প্রাথমিক এবং তার একজন উপদেষ্টা হিসেবে আমি কাজ করব।

২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে ডেমোক্রেট প্রার্থী হিসেবে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারের ভোটাররা পছন্দ করেননি। সিদ্ধান্তের পর ভোটারদের কাছে নিজের প্রার্থিতার স্বপক্ষে যুক্তি তুলে ধরতে অঙ্গরাজ্য দুটিতে যাবেন হিলারি।

৬৯ বছর বয়সী হিলারি ক্লিনটনের সামনে বয়সতো বটেই, রয়েছে আরও কয়েকটি চ্যালেঞ্জ। ২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ১৮ মাসের কঠিন নির্বাচনী প্রচারণায় অংশ নিতে হবে তাকে। তার সহযোগীরা বলছেন, একই সঙ্গে হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি এবং সবচেয়ে কম পরিচিত রাজনীতিবিদ।

তাদের ভাষায়, বিশ্বের সবচেয়ে অজ্ঞাত বিখ্যাত ব্যক্তি হিলারি। হিলারির সমর্থক ও সহযোগীরা চান, তাকে নতুন করে মার্কিন ভোটারদের কাছে পরিচয় করিয়ে দিতে। তারা যোগ্য ও কার্যকর প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটনকে নতুন পরিচয় তৈরি করতে চান।

২৪ বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ক্ষমতায় আসার পর ‘ফার্স্ট লেডি’ হিসেবে হিলারি প্রথম হোয়াইট হাউসে পা রেখেছিলেন। এরপর বেশ সফলভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত