সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৬ ১০:২৮

নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্পের পর আবারও কাঁপন

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে প্রচণ্ড শক্তিশালী একটি ভূমিকম্পের তাণ্ডবে দুইজন নিহত হওয়ার কয়েকঘন্টা পর সেখানে আবারো ছয় দশমিক এক মাত্রার আফটার শক অনুভূত হয়েছে।  

সোমবার স্থানীয় সময় দুপুর ১টা ৪৫ মিনিটে ক্রাইস্টচার্চের উত্তর পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে পরাঘাতটির উৎপত্তি হয় বলে জানিয়েছে বিবিসি।

এর আগে একইদিন মধ্যরাতের পর ওই এলাকায় সাত দশমিক আট মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল। ওই ভূমিকম্পের উৎপত্তিও ভূপৃষ্ঠের একই গভীরতায় হয়েছিল। ভূমিকম্পের পর সাউথ আইল্যান্ডে সুনামিও আঘাত হানে।

প্রথম ‍ভূমিকম্পের পর থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত কয়েশত পরাঘাত হয়েছে, এতে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

প্রথম ভূমিকম্পের পর প্রায় দুই মিটার উঁচু সুনামির ঢেউ দেশটির ‍পূর্ব উপকূলে আঘাত হানে, তবে এর কিছুক্ষণের মধ্যেই কর্তৃপক্ষ কিছু এলাকা থেকে সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেয়।


৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত দুইজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া দেশটির উপকূলীয় এলাকা কাইকৌরায় উদ্ধার কাজের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী জন কি এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

প্রধানমন্ত্রী জানান, ভূমিকম্পের ঘটনায় এখন পর্যন্ত দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কাইকৌরায় সামরিক হেলিকপ্টার পাঠানো হয়েছে।

তিনি বলেন, আমরা আশা করছি হতাহতের সংখ্যা বাড়বে না।

আপনার মন্তব্য

আলোচিত