সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ নভেম্বর, ২০১৬ ১৭:১০

ভারতের ট্রেন দুর্ঘটনা: নিহত সংখ্যা বেড়ে ১৪২

ভারতের উত্তর প্রদেশের কানপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪২ জনে। নিহতদের মধ্যে ৮০ জনকে সনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে ১৩ জন নারী ও শিশু রয়েছেন বলে জানিয়েছেন দেশটির উত্তর প্রদেশে পুলিশের মহা পরিচালক জাবেদ আহমেদ।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে পাটনা-ইন্দোর এক্সপ্রেস নামে ট্রেনটির ১৪ বগি লাইনচ্যুত হওয়ার এ দুর্ঘটনায় প্রায় ২ শতাধিক মানুষ আহত হয়েছেন। গত ৬ বছরের মধ্যে এটিকে সবচেয়ে বড় দুর্ঘটনা বলে দেখা হচ্ছে। রোববার ভোর ৩টার দিকে কানপুর জেলার পুখরায়ন শহরের কাছে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে।

বিহারের পাটনা থেকে মধ্যপ্রদেশের ইন্দোর শহর রুটে চলাচল করে দ্রুতগামী এ ট্রেনটি। এ ট্রেনে দুর্ঘটনার সময় ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত পাঁচ শতাধিক যাত্রী বিনা টিকেটে ভ্রমণ করছিলেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। যাত্রীদের অধিকাংশই দুর্ঘটনার সময় ঘুমিয়ে ছিলেন।

কানপুরের সিনিয়র পুলিশ কর্মকর্তা দালজিত সিং জানান, দুমড়ে-মুচড়ে যাওয়া দুটো কোচের নিচ থেকে আরও মরদেহ পাওয়া যেতে পারে। ঘটনাস্থলে সেনাবাহিনী এবং চিকিৎসক মিলে প্রায় আড়াইশ উদ্ধারকারী কাজ করেছেন।

কানপুরের সহকারী আইজি রাকেশ মাধক জানান, দুর্ঘটনায় প্রথম দিকে কয়েক ডজন মানুষের প্রাণহানির খবর মিললেও নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। রেলওয়ে মন্ত্রী সুরেশ এক টুইট বার্তায় বলেছেন, এ ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং দোষী ব্যক্তিকে অবশ্যই কঠিন শাস্তির মুখোমুখি করা হবে।

এদিকে রেলওয়ে অফিস বলছে, রেলপথে সমস্যার কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। অনেকদিন পরে এমন দুর্ঘটনা ঘটেছে। ভারতীয় রেলওয়ে বিশ্বের চতুর্থ বড় রেল নেটওয়ার্ক। সেটি প্রতিদিন ২০ লাখ লোক পরিবহন করে। গত বছরের মার্চে এই উত্তর প্রদেশেই ট্রেন দুর্ঘটনায় ৩৯ জনের প্রাণহানি ও দেড়শতাধিক লোক আহত হয়েছিল।

 

আপনার মন্তব্য

আলোচিত