অনলাইন ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৬ ০১:০২

এক তরুণীর মাথার দাম ১০ লাখ ডলার ঘোষণা আইএসের!

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিপক্ষে যুদ্ধে অংশ নেওয়ার কারণে কুর্দি-ড্যানিশ এক তরুণীর মাথার দাম ১০ লাখ ডলার ঘোষণা করেছে আইএস।

সিরিয়া ও ইরাকে আইএসের বিপক্ষে যুদ্ধে অংশ নিতে বিশ্ববিদ্যালয় ছেড়ে যাওয়া জোয়ানা পালিনির বিরুদ্ধে নিষেধাজ্ঞা উপক্ষো করে দেশত্যাগের অভিযোগে কোপেনহেগেনে এক মামলার বিচার চলছে।

অভিযোগ প্রমাণিত হলে ডেনমার্কের ২৩ বছর বয়সী এই তরুণীর দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বলে দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়।

কুর্দিদের পক্ষে লড়াই করে ডেনমার্কে ফেরার পর এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রকাশ্যে নানা ধরনের হুমকি পেয়েছেন তিনি।

এনডিটিভি বলছে, সামাজিক যোগাযোগমাধ্যমসহ আইএস তাদের বিভিন্ন ওয়েবসাইটে নানা ভাষায় সম্প্রতি জোয়ানাকে হত্যার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণার কথা জানিয়েছে।

আইএসের হুমকি প্রসঙ্গে ফেসবুক পেজে জোয়ানা লিখেছেন, যে বাহিনীকে ডেনমার্ক প্রশিক্ষণ দিয়েছে ও সহযোগিতা করেছে, সেই বাহিনীর হয়ে আইএসের বিরুদ্ধে যুদ্ধ করে কেন হুমকির মুখে পড়তে হবে আমাকে?

পালিনির পরিবারের আদি বাস ইরানের কুর্দিস্তানে। প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের রামাদির এক শরণার্থীশিবিরে জন্ম হয় তার।

এই তরুণীর বয়স যখন খুবই অল্প, ঠিক তখনই আশ্রয় চেয়ে ডেনমার্কে বসবাস করে তার পরিবার। ২০১৪ সালে কুর্দি বাহিনীর পক্ষে লড়তে যাওয়ার আগে তিনি ডেনমার্কের একটি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনা করতেন।

আপনার মন্তব্য

আলোচিত