সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৬ ১১:৪৪

রাষ্ট্রদূত হত্যাকাণ্ড: যৌথ তদন্ত করবে রাশিয়া ও তুরস্ক

রাষ্ট্রদূত হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে তুরস্কের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। দুই দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রিসেপ তাইপে এরদোয়ান এই ঘটনাকে দুই রাষ্ট্রের মধ্যে বিবেদ বাড়ানোর ষড়যন্ত্র হিসেবে দেখছেন।

মূল হামলাকারী নিহত হলেও হত্যাকাণ্ডের পেছনে জড়িত সন্দেহে আরও ৭ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের মধ্যে হত্যাকারী পুলিশের পরিবারের ছয় জন সদস্য। আলজাজিরার খবরে বলা হয়, রাশিয়া বেশকয়েকজন তদন্তকারী প্রেরণ করবে আঙ্কারায়। আন্দ্রে কার্লোভ (৬২) তুরস্কের ২২ বছর বয়সী মেভলুত মের্ট আটিলিন্টাস নামে এক পুলিশ অফিসারের গুলিতে সোমবার রাতে নিহত হন।

এছাড়া আঙ্কারা শহরে ঘটনা তদন্ত করে দেখতে রুশ তদন্তকারীদের একটি দল তুরস্কে যাওয়ার কথা রয়েছে। এই দলে রয়েছেন মোট ১৮ জন রুশ তদন্তকারী কর্মকর্তা। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারী রাষ্ট্রদূতকে লক্ষ্য করে অন্তত আটটি গুলি ছুঁড়েছে। তবে হত্যাকারী পুলিশ অফিসার তখন দায়িত্বরত ছিল না। তুর্কী সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, এ সময় তিনি ছুটিতে ছিলেন। তার পরনে ছিলো স্যুট ও টাই।

হামলার পরপরই বন্দুকধারী মেভলুত মের্ট আটিলিন্টাস হাত উঁচু করে তার পিস্তল উপরে তুলে ধরে সিরিয়ায় রাশিয়ার ভূমিকা, বিশেষ করে আলেপ্পো শহরে রুশ হামলার প্রতিবাদ জানাচ্ছিলো। এ সময় সে আরবি ও তুর্কী ভাষায় চিৎকার করে বক্তব্য রাখছিলো। সে আল্লাহু আকবর বলে চিৎকার করে বলতে থাকে, আলেপ্পোকে ভুলে যাবেন না। ভুলে যাবেন না সিরিয়ার কথাও।

আপনার মন্তব্য

আলোচিত