আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল, ২০১৫ ১৪:১৯

বোকো হারামের শিবির থেকে ২০০ বালিকা উদ্ধার

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় সংরক্ষিত বনাঞ্চল সামবিসা’য় অভিযান চালিয়ে বোকো হারাম জঙ্গিদের শিবির থেকে ২০০ বালিকাকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে নাইজেরীয় সেনাবাহিনী।

 

মঙ্গলবারের ওই অভিযানে আরো ৯৩ জন নারীকেও উদ্ধার করা হয়েছে বলে দাবী করেছে দেশটির সেনাবাহিনী।

২০১৪’র এপ্রিলে দেশটির উত্তরাঞ্চলীয় গ্রাম চিবোক থেকে ২০০ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল বোকো হারাম জঙ্গিরা। এই অপহরণের ঘটনায় তখন বিশ্বব্যাপী ব্যাপক প্রতিক্রিয়া হয়েছিল।

ছয় বছর ধরে বোকো হারামের বিদ্রোহী লড়াই চলাকালে গোষ্ঠিটির হাতে কয়েক হাজার মানুষ নিহত ও তার চেয়েও বেশি অপহৃত হয়েছেন।

সামবিসায় অভিযানকালে সেনাবাহিনী বোকো হারামের তিনটি শিবির ধ্বংস করেছে বলে জানিয়েছেন সেনা মুখপাত্র মেজর জেনারেল ক্রিস ওলুকোলাদে।

তিনি বলেন, “আজ (মঙ্গলবার) বিকেলে সেনারা ২০০ বালিকা ও ৯৩ জন নারীকে সামবিসা বন থেকে উদ্ধার করেছে। উদ্ধার করা বালিকাদের মধ্যে চিবুকের বালিকারও আছে কিনা তা নিশ্চিত না আমরা।”

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ড্রোনগুলেো সামবিসা বনে চিবুকের বালিকাদের খুঁজে পেতে ব্যর্থ হলেও কূটনীতিক ও গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাস করেন, ওই বালিকাদের অন্তত কিছু অংশকে সামবিসার বনেই আটকে রেখেছে জঙ্গিরা।

চিবুক গ্রাম থেকে বনটির দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার।

উদ্ধার করা বালিকা ও নারীদের বুধবার পরীক্ষা করা হবে বলে জানিয়েছে সেনাবাহিনী। অপহৃত হয়েছিলেন না জঙ্গিদের বিয়ে করে তারা বনে চলে গিয়েছিলেন, পরীক্ষার মাধ্যমে তা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন এক গোয়েন্দা সূত্র।
তিনি বলেন, “এখন তারা তাদের মুক্তি নিয়ে উল্লসিত হয়ে আছে। আগমীকাল পরীক্ষার মাধ্যমে নির্ধারণ করা হবে তারা বোকো হারামদের স্ত্রী, না তারা চিবুক থেকে অপহৃত, কতো সময় ধরে তারা ওই শিবিরগুলোতে ছিল এবং তাদের কোনো সন্তান আছে কিনা।”

উদ্ধার করা বালিকাদের মধ্যে কয়েকজন আহত ছিলেন এবং কয়েক জনকে জঙ্গিরা মেরে ফেলেছে বলে জানিয়েছেন তিনি। তবে আর বিস্তারিক কিছু জানাননি তিনি।

সামবিসায় অভিযানকালে মঙ্গলবার বিকেলে বনের ভিতরে প্রবেশের সময় এই শিবিরটি “আবিস্কার” হয় বলে জানিয়েছেন অপর এক সেনা কর্মকর্তা।

আপনার মন্তব্য

আলোচিত