ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ মে, ২০১৫ ০১:৪৬

ভূমিকম্প দুর্গতদের উদ্ধারকাজে হেলিকপ্টার চেয়েছে নেপাল

প্রত্যন্ত পাহাড়ী গ্রামগুলো থেকে ভূমিকম্প দুর্গতদের উদ্ধার করতে এবং ত্রাণ পৌঁছে দিতে আন্তর্জাতিক বিশ্বের কাছে আরো হেলিকপ্টার পাঠানোর আবেদন জানিয়েছে নেপাল সরকার।

শনিবার (২৫ এপ্রিল) ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে যায় নেপাল। এরই মধ্যে নিহতের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ১৪ হাজারের বেশি মানুষ। এখনো দেশটির দুর্গম

পাহাড়ী অঞ্চলে ঠিক কি অবস্থা তা বোঝা যাচ্ছে না। নেপাল সরকারের আশঙ্কা নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের প্রায় এক হাজার মানুষ এখনো নিখোঁজ রয়েছে বলে জানান নেপালে নিযুক্ত ইইউ দূত রেনজি থীরিঙ্ক।

এভারেস্ট বিজয়ের জন্য পর্বতারোহীদের কাছে সবচেয়ে পছন্দের সময় এপ্রিল ও মে মাস। ভূমিকম্পের সময় অনেক পর্বতারোহী এভারেস্টের পথে ছিলেন।

ভূমিধস ও খারাপ আবহাওয়ার কারণেও প্রত্যন্ত অঞ্চলে উদ্ধার কার্যক্রম ব্যহত হচ্ছে। বর্তমানে প্রায় ২০টি হেলিকপ্টার নেপালে উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে ব্যবহৃত হচ্ছে। চীন আরো হেলিকপ্টার পাঠাবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বিবিসিকে বলেন, “হেলিকপ্টারের অভাবে বেশ কিছু প্রত্যন্ত অঞ্চলে এখনো যাওয়া সম্ভব হচ্ছে না। ত্রাণ বিতরণের ক্ষেত্রে খারাপ যোগাযোগ ব্যবস্থা ও নিরাপত্তার অভাব এখনো প্রধান চিন্তার বিষয় হয়ে আছে।”

ওদিকে, উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রমের ধীরগতির কারণে জনমনে ক্ষোভ জমা হচ্ছে। কয়েকটি জায়গায় এ নিয়ে বিক্ষোভও হয়েছে। পানি ও খাবারের তীব্র সঙ্কটের কারণে অনেকে রাজধানী কাঠমান্ডু ছেড়ে চলে গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত