সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৫ ২১:১২

বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত বিল রাজ্যসভায় পাশ

ভারতের রাজ্যসভায় সর্বসম্মতিতে পাশ হয়েছে বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তি সংক্রান্ত সংবিধান সংশোধনী বিল।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিলটি রাজ্যসভায় পেশ করলে ১৮১ জন সদস্যের সবাই বিলটির পক্ষে ভোট দিয়েছেন। রাতের মধ্যেই রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছ থেকে বিলটি সই করিয়ে নিয়ে আগামীকাল বৃহস্পতিবার বিলটি লোকসভায় উঠবে বলে জানা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্য দিয়ে দুই নিকট প্রতিবেশীর দীর্ঘ চার দশকের অমীমাংসিত সীমান্ত সমস্যার চূড়ান্ত সমাধান হতে যাচ্ছে। যা ছিটমহল বিনিময়ের পথ প্রশস্ত করল।

বিজেপির সংখ্যাগরিষ্ঠ লোকসভায় বিলটি পাস হলে দুর্ভোগের অবসান ঘটবে বলে আশায় আছেন দুই দেশের ১৬২টি ছিটমহলের বাসিন্দারা। বাংলাদেশি ছিটমহলগুলোতে জনসংখ্যা রয়েছে প্রায় ১৪ হাজার এবং ভারতীয় ছিটমহলগুলোতে জনসংখ্যা রয়েছে প্রায় ৩৭ হাজার।

গত বছর ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া মোদী দুই দেশে অনিষ্পন্ন এই সমস্যার সমাধান করেই ঢাকা সফরে আসতে চাচ্ছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। আগামী ৮ মে লোকসভার চলতি অধিবেশন শেষে চীন, মঙ্গোলিয়া ও দক্ষিণ কোরিয়া সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। এরপর জুন বা জুলাইয়ে বাংলাদেশে আসতে চান তিনি।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দ্রিরা গান্ধীর মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত হয় ভারত-বাংলাদেশ স্থল সীমান্ত চুক্তি, যা অনুমোদনের জন্য বুধবার ভারতের রাজসভায় ১১৯তম সংবিধান সংশোধনী বিলটি উত্থাপিত হয়। ইন্দিরা-মুজিব চুক্তি নামে পরিচিত ১৯৭৪ সালের স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য ২০০৯ সালের সেপ্টেম্বরে ঢাকা সফরে এসে প্রটোকলে স্বাক্ষর করেন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং।

এর আওতায় বাংলাদেশের ভেতরে ভারতের ১১১টি ছিটমহল এবং ভারতের সীমান্তে বাংলাদেশের ৫১টি ছিটমহল বিনিময় এবং ছয় দশমিক এক কিলোমিটার অমীমাংসিত সীমানা চিহ্নিত হওয়ার কথা।

আপনার মন্তব্য

আলোচিত