সিলেটটুডে ডেস্ক

২৬ জুন, ২০১৭ ১৮:২৫

হোয়াইট হাউসে ঈদের নৈশভোজ-প্রথা ভাঙলেন ট্রাম্প

প্রায় দুই দশক থেকে চলতে থাকা ঈদ উপলক্ষে নৈশভোজ-প্রথা ভাঙলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর ধরে ঈদ উপলক্ষে হোয়াইট হাউসে প্রতিবছর নৈশভোজের আয়োজন করা হয়।

রয়টার্সের জানায়, এবারের ঈদেও হোয়াইট হাউসে নৈশভোজ আয়োজনের সুপারিশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেই সুপারিশ প্রত্যাখ্যান করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

প্রেসিডেন্ট ট্রাম্প নৈশভোজ-প্রথা ভাঙলেও ঈদ উপলক্ষে যুক্তরাষ্ট্রের মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন। গত ২৫ জুন যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপিত হয়।

ঈদ উপলক্ষে দেওয়া বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে তিনি এবং মেলানিয়া মুসলিমদের পবিত্র ঈদের শুভেচ্ছা জানাচ্ছেন। পৃথক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী টিলারসনও ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

১৮০৫ সালে তিউনিসীয় দূতের সম্মানে প্রথমবারের মতো তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট থমাস জেফারসন হোয়াইট হাউসে এই নৈশভোজের আয়োজন করেন। ১৯৯৬ সালে ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন আবার সেই প্রথা চালু করেন।

১৯৯৯ সাল থেকে প্রতিবছর এই নৈশভোজের আয়োজন করা হোয়াইট হাউসের প্রথা হয়ে দাঁড়ায়। যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা, কূটনীতিক ও আইনপ্রণেতারা এতে অংশ নেন। তবে এবার ঘটল ব্যতিক্রম।

আপনার মন্তব্য

আলোচিত