সিলেটটুডে ডেস্ক

২১ জুলাই, ২০১৭ ২০:৫৪

অস্ত্রোপচারের সময়েও গিটার বাজিয়েছেন রোগী!

অস্ত্রোপচারের সময়ে গিটার বাজিয়ে চিকিৎসকদের সহায়তা করেছেন এক শিল্পী। ওই শিল্পীর নাম অভিষেক প্রসাদ, দেশ ভারত।

বিবিসি জানিয়েছে, ৩৭ বছর বয়সী অভিষেক প্রসাদ ‘মিউজিশিয়ানস ডিসটোনিয়া’ রোগে ভুগছিলেন। এ রোগে আঙুলের মাংসপেশি সংকুচিত হয়ে যায়, বেঁকে যায় এবং ইচ্ছামতো নড়াচড়া করা যায় না। এ রোগে আক্রান্ত হয়ে গিটার বাজানোর সময় তিনি বাঁ হাতের মধ্যমা, অনামিকা ও কনিষ্ঠা নাড়াতে পারছিলেন না।

ভারতের বেঙ্গালুরুর ভগবান মহাবীর জৈন হাসপাতালের একটি চিকিৎসক দল ১১ জুলাই এই অস্ত্রোপচার করে। মাথার খুলি ফুটো করে অস্ত্রোপচারের পর তিনি আবার গিটার বাজাতে পারছেন। অস্ত্রোপচারের সময় আঙুলের সাড়া পর্যবেক্ষণের জন্যই তাকে গিটার বাজাতে বলেছিলেন চিকিৎসক।

অভিষেক প্রসাদ এ ব্যাপারে বলেন, তার আঙুলে সমস্যা হচ্ছিল গিটার বাজানোর সময়। অতিরিক্ত অনুশীলনের কারণে এমনটা হচ্ছে বলে তিনি প্রথম মনে করেছিলেন। পরে শনাক্ত হয় এটি ‘মিউজিশিয়ানস ডিসটোনিয়া’। মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হবে শোনার পর তিনি ভয় পেয়েছিলেন। পরে অস্ত্রোপচার করার সিদ্ধান্তটা তিনি নিয়েই নেন।

যাদের এ অস্ত্রোপচার করা হয়, তাদের অচেতন করা হয় না। তাই অস্ত্রোপচারের সময়কার প্রতিটি বিষয় পরিষ্কারভাবে মনে করতে পারলেন অভিষেক। জানালেন, কোনো ব্যথা পাননি। আর ছয়বার চিকিৎসকের কথামতো গিটার বাজিয়েছেন তিনি।

এই অস্ত্রোপচারে নেতৃত্ব দেন চিকিৎসক শরণ শ্রীনিবাসন। তিনি বলেন, ‘পুরো সময়টায় অভিষেকের চেতন ছিল। স্বাভাবিকভাবেই গিটার বাজাতে পারছিলেন।’

আপনার মন্তব্য

আলোচিত