সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৭ ১৭:৪৯

কে হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী?

পাকিস্তানের সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পরই দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন নওয়াজ শরীফ। শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’ থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন।

কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী, তা নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে। পদ ছাড়লেও নওয়াজ শরীফ তার উত্তরসূরি বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন। কারণ তিনি ক্ষমতাসীন পিএমএল-এন দলটির প্রধান।

অবশ্য তার দল থেকে মনোনীত প্রার্থীকে প্রধানমন্ত্রী হতে হলে ভোটের জন্য সংসদে দাঁড়াতে হবে।

নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, মেয়ে মারিয়াম নওয়াজকে নিজের রাজনৈতিক উত্তরসূরি হিসেবে ভেবে আসছিলেন নওয়াজ। কিন্তু এই মুহূর্তে প্রধানমন্ত্রী পদে তাকে লড়তে দেওয়া যাচ্ছে না। কারণ তিনি নির্বাচিত কোনো সংসদ সদস্য নয়।

তবে ২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এটি হলে তাকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছাড়বে হবে।

এই মুহূর্তে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। আরেকজন সম্ভাব্য হিসেবে ভাবা হচ্ছে, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক।

যুক্তরাষ্ট্র থেকে পড়াশুনা শেষ করা ও শরীফ পরিবারের খুব কাছের লোক হিসেবে পরিচিত সংসদ সদস্য আহসান ইকবালও আছেন এই তালিকায়। বর্তমানে তিনি দেশটির পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র শক্ত সদস্য চৌধুরী নিসার আলী খানও রয়েছেন তালিকার প্রথম দিকে।

শাহবাজ শরীফের দায়িত্ব গ্রহণের আগে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করতে পারেন উপরের যে কোনো একজন। ভাই শাহবাজ শরীফের হাতে ক্ষমতার রশি থাকলে শরীফ পরিবার নিরাপদ বোধ করবে, সেটা বলাই বাহুল্য।

এদিকে প্রধানমন্ত্রী হিসেবে কেমন হবেন শাহবাজ শরীফ, সেদিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ অনেক বুদ্ধিমান হলেও বড় ভাইয়ের মতো ক্যারিশমাটিক নন।

নওয়াজের সরে দাঁড়ানোর পর শাহবাজ শরীফকে বলা হচ্ছে শরীফ পরিবার ও নওয়াজ সন্তানদের জন্য ‘ইমপর্টেন্ট প্লেয়ার’। তাই শাহবাজ শরীফ কখনও পাঞ্জাবকে হাতছাড়া হতে দেবেন না, যদিও তাকে কেন্দ্রে বড় পদ দেয়া হয়।

এছাড়া তিনি পাঞ্জাবকে নিজের আয়ত্তে রাখার জন্য অনেক কিছু করতে পারেন। এক্ষেত্রে তার ছেলে হামজা শাহবাজকে ব্যবহার করতে পারেন।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ এর (পিএমএলএন) একটি সূত্র পাকিস্তানের গণমাধ্যমকে জানিয়েছে, শাহবাজ শরীফ যদি কেন্দ্রীয় সরকারে চলে আসেন তাহলে পিএমএলএনের ঘাঁটি পাঞ্জাবের দায়িত্ব কে নেবেন সেই বিষয়ে দলীয় ফোরামে আলোচনা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত