জুয়েল রাজ, যুক্তরাজ্য

২৯ জুলাই, ২০১৭ ১৬:২০

পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনায় লন্ডনে রাতভর সংঘর্ষ

লন্ডনে পুলিশ হেফাজতে ২০ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তরুণ রাশান চার্লসের মৃত্যুকে কেন্দ্র করে শুক্রবার বিকাল থেকে শনিবার ভোররাত পর্যন্ত পূর্ব লন্ডনের হ্যাকনি এলাকায় দাঙ্গা হয়েছে। পুলিশ হেফাজতে এই মৃত্যুর প্রতিবাদে শুক্রবার বিকাল ৪টার দিকে বিক্ষোভ শুরু হয় ডালস্টোন এলাকার কিংসল্যান্ড রোডে, চলে রাতভর।

পুলিশ হেফাজতে প্রশ্নবিদ্ধ এই মৃত্যুর প্রতিবাদ জানিয়ে বিভিন্ন ব্যানারের পাশাপাশি কেউ কেউ ‘ব্ল্যাক লাইফ ম্যাটার্স’ লেখা ফেস্টুন নিয়েও আসেন।

রাত ৮টার দিকে ধীরে ধীরে বিক্ষোভ অগ্নিমূর্তি ধারণ করে বলে পুলিশ জানিয়েছে। কালো মুখোশধারী কিছু বিক্ষোভকারী রাস্তার পাশে থাকা বিভিন্ন জিনিসে আগুন ধরিয়ে দেয়। রাত প্রায় সাড়ে ৮টার দিকে দাঙ্গা পুলিশ ধীরে ধীরে তাদের কাছে যাওয়ার চেষ্টা করলে পুলিশের উপর আক্রমণ শুরু করে। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল, বোতল, আগুন বোমা নিক্ষেপ শুরু করে বলে পুলিশ জানায়।

মুখোশধারীরা স্থানীয় দোকানপাটও ভাঙচুর করে বলে জানিয়েছে পুলিশ। রাত প্রায় ২টা ৪৫ মিনিটের দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এ সময় ১০ থেকে ১৫ টি দাঙ্গা পুলিশের ভ্যান সেখানে ছিল বলে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। এছাড়াও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ঘোড়া এবং হেলিকপ্টারও ব্যবহার করে।

উল্লেখ্য, ২০ বছর বয়সী রাশানকে ২২ জুলাই গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারের প্রায় এক ঘন্টা পর রয়েল লন্ডন হাসপাতালের মৃত্যুবরণ করে সে। তার এই মৃত্যুর কারণ জানতে ঘটনার দিন থেকেই বিক্ষোভ করে আসছেন স্থানীয়রা।

ঘটনার বিবরণে জানা যায়, তাড়া করে স্থানীয় দোকানের ভেতর থেকে গ্রেপ্তারের সময় হ্যান্ডকাফ পরা রাশানকে নিয়ে দু’জন পুলিশ অফিসার মাঠিতে পড়ে ধস্তাধস্তি করছেন, এমন একটি সিসিটিভি ফুটেজ তাৎক্ষণিকভাবেই সামাজিক মাধ্যমে আসে। তবে পুলিশের ধাওয়ার মধ্যে রাশান কিছু একটা গিলার চেষ্টা করছিল বলে দাবি পুলিশের। সেটা বের করার জন্যে তার গলায় অতিমাত্রায় চাপাচাপির কারণে মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও দ্যা ইন্ডিপেনডেন্ট পুলিশ কমপ্লায়েন্স কমিশন রাশানের মৃত্যুর কারণ উদ্ধারে তদন্ত শুরু করেছে। এদিকে রাশানের পরিবার থেকে শান্তিপূর্ণ উপায়ে বিক্ষোভ প্রতিবাদ করতে সবার প্রতি আহ্বান জানান।

এর মাস খানেক আগে পুর্ব লন্ডনের ফরেস্ট গেইট এলাকায় অন্য একটি মৃত্যু ঘটনায় পুলিশের উপর আক্রমণ ও আগুন জ্বালিয়ে দাঙ্গা সৃষ্টি করেছিল একদল কৃষ্ণাঙ্গ তরুণ।

আপনার মন্তব্য

আলোচিত