সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০১৭ ১২:০২

ভারতে ধর্মীয় সংগঠনের এয়ারপোর্টে প্রতিবাদের মুখে তসলিমা নাসরিন

বাংলাদেশের নারীবাদী নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনকে ভারতের ধর্মীয় একটি সংগঠনের বিক্ষোভের মুখে মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ বিমানবন্দর থেকে শনিবার রাতে ফিরে যেতে হয়েছে।

আওরঙ্গাবাদের পুলিশ জানায়, লেখিকা তসলিমা নাসরিন শহরের একটি হোটেলে থাকার জন্য ঘরও বুক করেছিলেন। কিন্তু শনিবার সন্ধ্যায় মুম্বাই থেকে আওরঙ্গাবাদ বিমানবন্দরে নামার পরই তিনি প্রবল বিক্ষোভের মুখে পড়েন।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) নামে একটি ধর্মভিত্তিক রাজনৈতিক সংগঠনের কর্মীরা বিমানবন্দরের বাইরে জড়ো হয়ে 'তসলিমা গো ব্যাক' স্লোগান দিতে থাকেন। তদের বক্তব্য ছিল, ইসলাম-বিরোধী লেখিকা তসলিমা নাসরিনকে কিছুতেই আওরঙ্গাবাদ শহরে পা রাখতে দেয়া হবে না।

এ পরিস্থিতিতে নিরাপত্তার কথা বিবেচনা করে পুলিশ তসলিমা নাসরিনকে বিমানবন্দরের বাইরে বের না হওয়ার অনুরোধ করলে তসলিমা নাসরিন সেটা মেনে নেন।

শেষ পর্যন্ত এয়ারপোর্টেই বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর তিনি পুলিশের পরামর্শ মেনেই ফিরতি বিমানে মুম্বাই ফিরে যান বলে জানা গেছে।

এরআগে হায়দ্রাবাদ ও কলকাতাসহ ভারতের বিভিন্ন শহরে তসলিমা নাসরিনকে বিভিন্ন মুসলিম সংগঠনের বিক্ষোভের মুখে পড়তে হয়েছে। এমন কী শারীরিকভাবেও তাকে লাঞ্ছিত করার চেষ্টা হয়েছে।

সুইডেনের পাসপোর্টধারী তসলিমা নাসরিন ভারতের ভিসা নিয়ে গত কয়েক বছর ধরে প্রধানত দিল্লিতেই বসবাস করেন।

কলকাতায় তার প্রবেশের ওপর পশ্চিমবঙ্গ সরকারের অঘোষিত নিষেধাজ্ঞা আছে, তবে নিরাপত্তাগত ঝুঁকির কারণে ভারতের অন্যত্রও যে তিনি অবাধে ঘোরাফেরা করতে পারেনও না।

আপনার মন্তব্য

আলোচিত