সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০১৭ ১৩:৩১

হজ নিয়ে কথার যুদ্ধে সৌদি আরব-কাতার

হজ নিয়ে কথার যুদ্ধ চলছে সৌদি আরব ও কাতারের মধ্যে। কাতার সৌদি আরবের বিরুদ্ধে ইসলামের অন্যতম স্তম্ভ পবিত্র হজের রাজনীতিকরণের অভিযোগ তুলেছিল। দেশটির জাতীয় মানবাধিকার সংস্থা (এনএইচিআরসি) দাবি করেছে, রাজনৈতিক উদ্দেশ্য পূরণের হাতিয়ার বানিয়েছে রিয়াদ। এ নিয়ে জাতিসংঘের কাছে অভিযোগও দিয়েছে তারা।

এর প্রতিক্রিয়ায় সৌদি পররাষ্ট্র মন্ত্রী আদেল আল জুবায়ের বলছেন, হজ ব্যবস্থাপনার কর্তৃত্ব সৌদি আরবের কাছ থেকে সরিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের হাতে নেওয়া কাতারের দাবি যুদ্ধ ঘোষণার সামিল। তিনি বলেন, কাতারের এমন দাবি সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।

তবে কাতার জানিয়েছে, এমন কোনও দাবি করেনি তারা। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব জানা যায়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রী বলেন, হজের বিষয়ে যেকোনও কিছু বলার অধিকার আমাদের আছে।’

তবে কাতারের পররাষ্ট্র মন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি দাবি করেছেন, কাতারে কোনও কর্মকর্তা এমন দাবি করেননি। তিনি বলেন, ‘আমরা মিথ্যা অভিযোগ নিয়ে জবাব দিতে দিতে ক্লান্ত।’

৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিসরসহ কয়েকটি দেশ। এরপর সম্পর্ক পুনর্গঠনে ১৩টি প্রস্তাব দিয়েছিলো সৌদি জোট। তবে তা মানতে অস্বীকৃতি জানায় কাতার। এরপর রবিবার চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা জানিয়েছেন শর্তসাপেক্ষে কাতারের সঙ্গে আলোচনায় বসতে রাজি তারা।

আপনার মন্তব্য

আলোচিত