সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ আগস্ট, ২০১৭ ০৯:২৬

চীনে ভূমিকম্পে পর্যটকসহ নিহত ২৫, মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের পার্বত্য অঞ্চলে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে পাঁচজন পর্যটকসহ অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। জনপ্রিয় একটি পর্যটন স্পটে আটকা পড়েছেন আরও ১০০ পর্যটক। এছাড়া মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় মঙ্গলবার (৮ আগস্ট) রাত ৯টা ১৯ মিনিটে দেশটির সিচুয়ান প্রদেশে ৭ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। চায়না আর্থকুয়েক নেটওয়ার্ক সেন্টার এই তথ্য নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, গুয়ানগিয়ান শহরের ২০০ কিলোমিটার পশ্চিম-উত্তরপশ্চিমে প্রত্যন্ত এলাকায় এই ভূমিকম্প হয়। এর কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে সিচুয়ান প্রদেশে ২৫ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম সিনহুয়া।  তবে চায়নার ন্যাশনাল কমিশন ফর ডিজাস্টার রিডাকশন দাবি করেছে, ভূমিকম্পে কমপক্ষে ১০০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৩০ হাজার ঘরবাড়ি। আহত হয়েছেন শতাধিক। আহতদের মধ্যে ৩০ জনের অবস্থা গুরুতর।

এছাড়া, সিচুয়ান সরকারের তথ্যমতে, ভূমিকম্পে সৃষ্ট ভূমি ধসে ১০০ পর্যটক আটকা পড়েছেন। তবে তাদের কারও হতাহত হওয়ার খবর এখনও পাওয়া যায়নি।

প্রাদেশিক সরকারের মুখপাত্র চেন ওয়েড বলেছেন, তাদের আসলে কি হয়েছে- মাটিচাপা পড়েছেন নাকি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আটকা পড়েছেন, সে বিষয়ে এখনও জানা যায়নি।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, একটি হোটেলের অভ্যর্থনা এলাকা ধসে কয়েকজন আটকা পড়েছেন। তবে ভবন থেকে ৫০০ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

পর্যটকরা কোন দেশের নাগরিক সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এ ধরনের প্রত্যন্ত এলাকায় খুব কম সংখ্যক বিদেশি পর্যটক যায় বলে নিহতরা চীনা নাগরিক হওয়ার সম্ভাবনাই বেশি।

প্রসঙ্গত, ২০০৮ সালে চীনের সিচুয়ান প্রদেশে ৮ মাত্রার ভূমিকম্পে ৮৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন। এরপর ২০১১ সালে ৬.৮ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারায় প্রায় দুই হাজার মানুষ।

তথ্যসূত্র: বিবিসি অনলাইন।

আপনার মন্তব্য

আলোচিত