সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৭ ১৩:২৪

কম্বোডিয়ার সঙ্গে ১ চুক্তি ও ৯ সমঝোতা স্মারক সই

দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার সঙ্গে একটি চুক্তি ও নয়টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। এসব চুক্তি ও সমঝোতার আওতায় বাণিজ্য-বিনিয়োগ, পর্যটন ও তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করবে দুই দেশ।

সোমবার (৪ ডিসেম্বর) সকালে কম্বোডিয়ার রাজধানী নমপেনে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শেষে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

চুক্তি স্বাক্ষরের পর শেখ হাসিনা ও হুন সেন যৌথ বিবৃতিতে দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার কথা বলেন। চুক্তি স্বাক্ষরের আগে দুই দেশের প্রধানমন্ত্রী একান্তে বৈঠক হয়।

তিনদিনের সফরে গতকাল রোববার দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়া যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় নমপেন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে অভ্যর্থনা শেষে একটি মোটর শোভাযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হোটেল সফিটেলে নিয়ে যাওয়া হয়, কম্বোডিয়া সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করছেন।

রোববার বিকালে নমপেনে কম্বোডিয়ার স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন শেখ হাসিনা। এ সময় তিনি কম্বোডিয়ার সাবেক রাজা নরডম সিহাহনুকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নমপেনের দুটি গুরুত্বপূর্ণ সড়ক দু’দেশের জাতির পিতার নামে নামকরণ করার কথা ঘোষণা করা হবে।

তিন দিনের সফর শেষে আগামী ৫ ডিসেম্বর (মঙ্গলবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত