সিলেটটুডে ইন্টারন্যাশলান ডেস্ক

০৫ ডিসেম্বর, ২০১৭ ১১:০৪

ছয়টি মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টে অনুমোদন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছয়টি মুসলিম দেশর ওপর  জারি করা নিষেধাজ্ঞা কার্যকরের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।  তবে এ বিষয়ে আইনি বৈধতা এখনো নিতে হবে।

মঙ্গলবার বিবিসি অনলাইন এ খবর জানায়। ট্রাম্পের নিষেধাজ্ঞা আরোপ করা ছয় মুসলিম প্রথান দেশ হলো- চাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ছয়টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন, তা বহাল থাকার বিষয়ে আপিল বিভাগের নয়জন বিচারকের মধ্যে সাতজন একমত হয়েছেন।

চলতি সপ্তাহের মধ্যে বিষয়টির বৈধতা নিয়ে শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জিনিয়ার ফেডারেল কোর্টে। এর আগে অবশ্য উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্ন আদালত অনুমোদন দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পরপরই সাতটি মুসলিম প্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। একই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়। তাৎক্ষণিকভাবে এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্ন আদালত থেকে তা আইনি বাধার মুখে পরে।

এই নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিম প্রধান দেশের শিক্ষার্থীরা। নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর হোয়াইট হাউজ একই রকম নিষেধাজ্ঞা জারি করেছে।

একাধিক বার এ ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের পর এবার সেই নিষেধাজ্ঞা কার্যকরে সুপ্রিম কোর্টের নির্দেশ দেওয়ায় এক ধরনের বিজয়ই মনা করা হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

আপনার মন্তব্য

আলোচিত