সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৪ মার্চ, ২০১৮ ১৭:০৪

হিন্দু দলিত নারী পাকিস্তান পার্লামেন্টের সিনেটর

প্রথমবারের মতো পাকিস্তানের পার্লামেন্টের সিনেটর হিসেবে নির্বাচিত হলেন দলিত হিন্দু নারী কৃষ্ণা কুমারী কোহলি। ৩৯ বছর বয়সী এই নারী সিন্ধু প্রদেশ থেকে সংখ্যালঘু সিনেটরের আসনে পাকিস্তানের পার্লামেন্টের উচ্চ কক্ষে নির্বাচিত হয়েছেন। শনিবার (৩ মার্চ) অনুষ্ঠিত নির্বাচনে কৃষ্ণা কুমারী জয়ী হয়েছেন বলে জানিয়েছে দৈনিক পাকিস্তান।

গত মাসে বিলওয়াল ভূট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সিন্ধু আইন পরিষদের পক্ষ থেকে সংখ্যালঘুদের জন্য বরাদ্দ সিনেটের একটি আসনে তাকে মনোনয়ন দেয়।

সিন্ধু রাজ্যের থারের নাগারপার্কার জেলার একটি প্রত্যন্ত গ্রামে এক দরিদ্র পরিবারে ১৯৭৯ সালে কৃষ্ণকুমারী কোহলির জন্ম। গ্রেড থ্রির ছাত্রী থাকা অবস্থায় তার পরিবারের সবাইকে কুর্নি ও উমারকোট জেলার এক জমিদারের ব্যক্তিগত জেলখানায় তিন বছর বন্দি থাকতে হয়।

কৃষ্ণাকুমারী ১৬ বছর বয়সে লালচাঁদ নামের এক ব্যক্তিকে বিয়ে করেন, যখন তিনি নবম শ্রেণিতে অধ্যয়নরত ছিলেন। পরে তিনি তার পড়াশোনা চালিয়ে যান এবং সর্বশেষ ২০১৩ সালে তিনি সিন্ধু বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর করেন।

তিনি ভাইয়ের সঙ্গে সমাজকর্মী হিসেবে পিপিপিতে যোগ দেন। তার ভাই স্থানীয় ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কৃষ্ণাকুমারী থার ও তার আশেপাশের দলিত জনগোষ্ঠীর অধিকারের জন্য কাজ করেন। তার প্রপিতামহ রূপলু কোহলি ছিলেন স্বাধীনতা সংগ্রামী। ১৮৫৭ সালে ব্রিটিশের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাকে ফাঁসিতে ঝুলতে হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত