সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১১ মার্চ, ২০১৮ ১৩:০০

লিবিয়া উপকূল থেকে ৩ শতাধিক অভিবাসী উদ্ধার

লিবিয়া উপকূল থেকে পৃথক অভিযানে তিন শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড ও আন্তর্জাতিক দাতব্য সংস্থা। শনিবার ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছিলেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

কোস্টগার্ডের মুখপাত্র আইয়ুব কাসেমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ১২৫ জন যাত্রী নিয়ে স্থানীয় সময় শনিবার দেশটির রাজধানী ত্রিপোলির পশ্চিমে জাওয়াইয়া উপকূলে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে যায়। সেখান থেকে সবাইকে উদ্ধার করে লিবীয় কোস্টগার্ড। দ্বিতীয় নৌকাটি থেকে ১১২ জনকে উদ্ধার করা হয় দক্ষিণ ত্রিপোলির গারাবুলি থেকে।

অন্যদিকে, দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার্সের একটি জাহাজ লিবিয়া ও তিউনিসিয়া সীমান্তের আল কাসামা থেকে প্রায় ৯৮ অভিবাসীবাহীকে একটি নৌকা উদ্ধার করে। তারা সবাই ইতালির উদ্দেশে রওনা দিয়েছিল।

উদ্ধারকারীরা জানান, অভিবাসীদের নৌকাটি প্রায় ডুবতে বসেছিল। অভিবাসীদের অর্ধেকের বেশি ছিল নাইজেরিয়ার নাগরিক। বাকিরা ছিল সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে। এর মধ্যে দুজন ফিলিস্তিনের নাগরিকও ছিলেন।

সমুদ্রপথে ইউরোপে যেতে অভিবাসীরা লিবিয়ার এই পথকে ব্যবহার করে। গত চার বছরে ছয় লাখের বেশি অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি গেছে। নজরদারি কম থাকায় মানবপাচারকারীরা লিবিয়ার এই পথ ব্যবহার করে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে শুধু গত বছরই প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। এ পথকে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপজ্জনক মনে করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত